ঈদ মেলায় দেখা মৃৎশিল্প

মাটির তৈরি এসব পণ্য দেখে বুঝতে পারলাম, যুগ যুগ ধরে আমাদের কুমোর সম্প্রদায় পরম যত্নে এই শিল্পকে বাঁচিয়ে রেখেছেন।
ঈদ মেলায় দেখা মৃৎশিল্প

বই পড়ে জেনেছিলাম যে, মৃৎশিল্প বাংলাদেশের প্রাচীন শিল্পগুলোর একটি। বই থেকে মৃৎশিল্প সম্পর্কে জানলেও, এতদিন মৃৎশিল্প বা মাটির তৈরি কোনো জিনিস আমি নিজ চোখে দেখিনি।

এবারের ঈদে মেলায় বেড়াতে গিয়ে প্রথমবারের মতো মৃৎশিল্পের পণ্য দেখতে পেলাম।

মা ও বড় ভাইয়ের সঙ্গে এবারের ঈদ আমি মাদারগঞ্জ পৌর ঈদ মেলায় ঘুরতে গিয়েছিলাম। সেখানে কয়েকটি স্টলে সারি সারি ভাবে সাজানো ছিল মৃৎশিল্পের নানা পণ্য।

মেলাতে মাটির তৈরি গৃহস্থালি পণ্যের মধ্যে ছিল কলস, হাঁড়ি, মটকা, সরা ইত্যাদি। এছাড়া ছিল বউ-জামাই, হাতি-ঘোড়া, কৃষক-শ্রমিক আকৃতির নানা রকমের টেপা পুতুল ও মাটির তৈরি বিভিন্ন ফলমূল।

মা আমাকে মাটির তৈরি ফল ও টেপা পুতুল কিনে দিলেন। পুতুলগুলো আমার অনেক পছন্দ হলো। আর মাটির তৈরি ফলগুলোকে দূর থেকে দেখে বোঝার উপায় নেই যে, এগুলো আসল ফল নয়।

মাটির তৈরি এসব পণ্য দেখে বুঝতে পারলাম, যুগ যুগ ধরে আমাদের কুমোর সম্প্রদায় পরম যত্নে এই শিল্পকে বাঁচিয়ে রেখেছেন। প্রতিটি জিনিসের গায়ে তাদের নিপুণ ছোঁয়ার প্রমাণ মেলে।

গ্রামীণ মেলা ছাড়া সচরাচর এই পণ্যের দেখা পাওয়া যায় না।আধুনিকতার ছোঁয়ায় যুগ যুগ ধরে ঐতিহ্য বহন করে চলা মৃৎ শিল্প যেন মিট মিট করে জ্বলছে। অথচ আমাদের শিল্প সংস্কৃতির ঐতিহ্য রক্ষা করার জন্য মৃৎশিল্পকে সগৌরবে বাঁচিয়ে রাখা দরকার।

প্রতিবেদকের বয়স: ১১। জেলা: জামালপুর।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com