শিশুমৃত্যুর আশংকা

জাতিসংঘ দক্ষিণ সুদানে পঞ্চাশ হাজার শিশুর অনাহারে মৃত্যুর আশংকার কথা বলেছে।

এবিসি নিউজ থেকে পাওয়া তথ্যে জানা যায় যে, জাতিসংঘ এ ব্যাপারে সতর্ক করে দিয়েছে, "অন্তত ৫০ হাজার শিশু মারা যেতে পারে যদি জরুরী সাহায্য না পাওয়া যায়।"

ইউনিসেফও  যে উদ্বেগ প্রকাশ করেছে সেটা হল, "আমরা যদি কাজ না করি এবং  প্রয়োজনীয় অর্থসাহায্য না পাই তাহলে এ বছরের শেষে ৫০ হাজার শিশু অপুষ্টিতে মারা যাবে। 

"এটা অনেক ভয়াবহ।"

দেশটিকে সাহায্যের একটি আবেদনও করা হয়েছে। সাহায্যের জন্য ১.৮ বিলিয়ন ডলার দরকার কিন্তু যতদূর জানা গেছে ৬০০ মিলিয়ন সাহায্যের প্রতিশ্রুতি পাওয়া গেছে।
একজন মা জানায়, "আমার বাচ্চা খাবার পাচ্ছে না কারণ তার জন্য কোন খাবার নেই।  

"আমিই শুধু খেতে পারছি।" 

যখন তাকে জিজ্ঞেস করা হল, সে কি এমন খায় যা তার বাচ্চাকে খাওয়াতে পারছে না, তখন সে চুপ হয়ে যায় এবং ঝোপঝাড়ে ঘাস পাতা খুঁজতে করতে ব্যস্ত হয়ে যায়।

সুদান ও দক্ষিণ সুদানের এই যুদ্ধে আকোবো বিদ্রোহী গ্রামে ক্ষুধার্ত মানুষকে উচ্চ ক্যালোরির খাবার দেয়ার কাজ করছে সেইভ দ্যা চিল্ড্রেন।

দক্ষিণ সুদান দাতব্য প্রোগ্রাম সংস্থার পরিচালক পেটার ওয়ালশ জানান, এই যুদ্ধ ৪ মিলিয়ন মানুষের খাদ্য সংকট সৃষ্টি করেছে যার মধ্যে ২.৫ মিলিয়ন শিশু। 

এই যুদ্ধে এক মিলিয়নেরও বেশি মানুষের দেশ থেকে পালিয়ে যেতে হয়েছে। অনেকে সীমান্ত পার হয়ে কেনিয়া, উগান্ডা ও ইথিওপিয়ায় চলে গেছে।  
উর্বর মাটি শুকনো হয়ে ফাটল ধরেছে। এখনো বৃষ্টি হয় নি। শস্য লাগানো হয়েছে কিন্তু সেগুলো গজাবে বলে মনে হয় না। ঘাসলতাপাতাগুলোও পুড়ে গেছে এবং বিবর্ণ হয়ে গেছে।
যেহেতু আকোবো বিদ্রোহীদের এলাকা তাই রাজধানী জুবা থেকে সাহায্য আসছে না এখানে।  

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com