ছিটমহলের উন্নয়ন কাজ শুরু

নীলফামারীর ডিমলা উপজেলার চার ছিটমহলে সরকারের উন্নয়নমূলক কাজ শুরু হয়েছে।

এখানে প্রাথমিক বিদ্যালয় ও রাস্তা মেরামত, কালভার্ট তৈরি, বয়স্ক ভাতা, বিধবা ভাতা ও দুঃস্থদের উন্নয়নের জন্য বরাদ্দ ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (ভিজিডি)-র তালিকা তৈরির কাজ চলছে।

ডিমলা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রেজাউল করিম জানান, ছিটমহলে বসবাসরতদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার কাজ চলছে।

এছাড়া ৬ থেকে ১৭ জুলাই পর্যন্ত বড় খানকাবাড়ি খারিজা, তালুক বড়খানকা খারিজা, গীতালদহ ও জিগাবাড়ি ছিটমহল চারটিতে জনগণনার কাজ করা হবে বলে তিনি জানান।

মসজিদভিত্তিক গণশিক্ষা কার্যক্রম বাস্তবায়নে এই ছিটমহলগুলোতে পাঁচটি কেন্দ্র স্থাপনের কাজ শুরু করেছে ইসলামিক ফাউন্ডেশন।

সরকারি সংস্থার পাশাপাশি বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থাও ছিটমহলের নানা উন্নয়নে কাজ করছে। প্রাথমিকভাবে স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়নে কাজ শুরু করতে যাচ্ছে আরডিআরএস।

১৯৪৭ সালে দেশভাগের সময় তৈরি হয় এই ছিটমহল সমস্যা। এ সময় ভারত ও পাকিস্তানের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন ভারতের মধ্যে পাকিস্তানের (বাংলাদেশ) এবং পাকিস্তানের মধ্যে ভারতের ছোট ছোট এলাকা থেকে যায়। যা ছিটমহল নামে পরিচিত।

এক দেশের মধ্যে অন্য দেশের এলাকা হওয়ায় সেখানকার বাসিন্দারা নাগরিক সুবিধা পাচ্ছিল না।

তাদের এই দুর্দশা কাটাতে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ভারতের তখনকার প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চুক্তি করেন। কিন্তু দেশের জমি বিনিময়ে ভারতের সংবিধান সংশোধনের জটিলতায় তা আটকে যায়।

পরে ২০১১ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সে সময়ের ভারতের প্রধানমন্ত্রী মনমহন সিং-এর স্থল সীমান্ত বিষয়ে একটি সমঝোতা হয়। এরই ধারাবাহিকতায় ভারতের লোকসভায় এ বছরের ৭ মে এটি পাশ করা হয়।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com