টাকা নিয়ে প্রশংসাপত্র দেয়ার অভিযোগ 

ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রশংসা পত্রের জন্য অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ উঠেছে।

এইচএসসিতে ভর্তির জন্য প্রশংসাপত্র আনতে গেলে অভিভাবক ও শিক্ষার্থীদের কাছে দুশ টাকা করে নেয়া হয়।

ওই বিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থী তামিম আহমেদ জানায়, প্রশংসাপত্রের জন্য অফিস তার কাছে দুশ টাকা চায়। সঙ্গে টাকা না থাকায় বাড়ি থেকে এনে প্রশংসাপত্র নিতে হল।

তাইবুর মাসুদ এ্যালবার্ট নামের আরেক শিক্ষার্থী বলে,"আমার বাবা এক মণ ধান বেচে সাড়ে তিনশ টাকা পান।

"প্রশংসাপত্রের জন্যই দুশ টাকা দিতে হল। যারা গরিব তাদের কী অবস্থা হবে?"

এ ব্যাপারে অফিস সহকারি বাদল বলেন, টাকা নেওয়ার ব্যাপারে তারা কিছু জানেন না।  

"এটা প্রধান শিক্ষকের নির্দেশ।"  

অন্যদিকে খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার পীরগঞ্জ বণিক সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রশংসাপত্রের জন্য কোন টাকা নেওয়া হচ্ছে না।

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা হালিমা বেগম বলেন, বোর্ডের কোনো নির্দেশ না থাকায় তারা শিক্ষার্থীদের কাছে এ ব্যাপারে টাকা নিচ্ছেন না।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তোফাজ্জল হোসেন বলেন,“প্রশংসাপত্রের বিনিময়ে টাকা নিতে হবে এমন কোন নির্দেশনা বোর্ড থেকে দেওয়া হয়নি।

"তবে প্রশংসাপত্র ছাপাতে যেহেতু টাকা লাগে এ জন্য স্কুল কর্তৃপক্ষ ৫০ টাকা করে নিতে পারে।"

ব্যাপারটি তিনি খতিয়ে দেখবেন বলে জানান।

পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মফিজুল হক বলেন, “গত পাঁচ বছর ধরে বিদ্যালয়ের উন্নয়নের জন্য প্রশংসা পত্রের বিনিময়ে এই টাকা নেওয়া হচ্ছে।” 

বিদ্যালয়ের উন্নয়নের জন্য প্রশংসাপত্রের বিনিময়ে টাকা নেওয়ার ব্যাপারে বোর্ডের কোনো নির্দেশ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন,"সব ব্যাপারে বোর্ডের নির্দেশনা থাকে না।"

পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ২০১৫ সালের এসএসসি পরীক্ষায় জিপিএ-পাঁচ পেয়েছে ৫২ জন এবং ২৮১ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৫২ জন।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com