মীনা অ্যাওয়ার্ড পেল হ্যালোর মনির

হ্যালোতে প্রকাশিত প্রতিবেদনের জন্য এ বছর ‘মীনা মিডিয়া অ্যাওয়ার্ড’ পেয়েছে মনির হোসাইন। এছাড়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রকাশিত প্রতিবেদনের জন্য এই অ্যাওয়ার্ড পেয়েছে মামুনুর রশীদ।

শিশু বিষয়ক সৃজনশীল কাজ ও সংবাদকে উৎসাহ দিতে প্রতিবছরের মতো এবারও ইউনিসেফ বিভিন্ন ক্যাটাগোরিতে শিশু ও বড়দের মিনা পুরস্কার দিয়েছে। 

এবার ঢাকার পাশাপাশি দেশের বিভিন্ প্রান্ত থেকে ছোট ও  বড়দের গ্রুপে বেশ কজন এ পুরস্কার পান। বিশেষ করে বেশ কটি কমিউনিটি রেডিও-র প্রতিবেদকও পুরস্কার জিতে নিয়েছে।

বিশ্বের প্রথম বাংলা শিশু সাংবাদিকতার সাইট ‘হ্যালো’র মনির হোসাইন এবার প্রিন্ট বিভাগে প্রতিবেদনের জন্য দ্বিতীয় পুরস্কার অর্জন করে। মনির পুরস্কার হিসাবে ২৫ হাজার টাকা, সনদ ও ক্রেস্ট পেয়েছন।  অবহেলিত পথশিশুদের নিয়ে লেখা 'কে ফেরাবে?' শিরোনামে মনিরের সেই পুরস্কারজয়ী প্রতিবেদনটি প্রকাশিত হয় ২০১৩ সালের ১৫ অক্টোবর।

পুরস্কার নিতে মাকে সঙ্গে নিয়ে সিলেট থেকে এসেছে মনির।  সে বলে, ‘আমি খুব খুশি হয়েছিল। এই পুরস্কার পেয়ে আরো ভাল কাজ করার জন্য অনুপ্রাণিত হয়েছি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী পুরস্কার পাওয়া শিশু সাংবাদিককে অভিনন্দন জানিয়ে বলেন," তার এই সাফল্যে আমরা অত্যন্ত আনন্দিত। এই সাফল্য অন্যদের অনুপ্রাণিত করবে বলে আমি মনে করি।

"আমি বিশ্বাস করি এদের ভেতর থেকে আরও অনেকে পুরস্কার পাবে এবং জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে খ্যাতি অর্জন করবে।"

এ প্রসঙ্গে হ্যালোর সম্পাদক অনিন্দ্য রহমান বলেন, “এটা নিঃসন্দেহে একটি ভাল ঘটনা।  শিশুদের আমরা সমাজ পরিবর্তনের নিয়ামক হিসেবে দেখতে চাই। সমাজ পরিবর্তন একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। সেক্ষেত্রে হ্যালোর শিশু সাংবাদিকের এই অর্জন একটি উল্লেখ্যযোগ্য ও গুরুত্বপূর্ণ ঘটনা।

মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে গণমাধ্যমে শিশু অধিকার বিষয়ক প্রতিবেদন প্রকাশের জন্য এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৩৬ জনকে চলতি বছর এ পুরস্কার দেয়া হয়।

একই বছরের ২৫ জুন প্রকাশিত '৬ মাসেও বই পায়নি দৃষ্টি প্রতিবন্ধীরা' শিরোনামে প্রতিবেদনের জন্য রিপোর্টিং (১৮ বছরের বেশি) বিভাগে তৃতীয় পুরস্কার পেয়েছেন মামুনুর রশীদ। আর সনদ ও ক্রেস্টের সঙ্গে ১৫ হাজার টাকা পেয়েছেন মামুন।

মূলত সৃজনশীলতা ও সাংবাদিকতা- এই দুই ক্ষেত্রে প্রিন্ট, টেলিভিশন ও রেডিও মাধ্যমের নির্দিষ্ট বয়সসীমার সংবাদকর্মীদের মীনা অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়।
ইউনিসেফের পৃষ্ঠপোষকতায় ২০০৫ সাল থেকে  এ পুরস্কার দেয়া হচ্ছে।
এই উৎসবে প্রিন্ট মিডিয়া রিপোর্ট ক্যাটাগরিতে (১৮ বছরের নিচে) প্রথম হয়েছে 'বরিশালের কথা' জাহিদ ইসলাম। এছাড়া এই ক্যাটাগরিতে বড়দের বিভাগে প্রথম পুরস্কার পেয়েছেন 'ফার্স্ট নিউজ' এর জাহিদুর রহমান।

এ বছর বিচারক প্যানেলে ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, সাংবাদিক ফরিদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রোবায়েত ফেরদৌস, ফাহমিদুল হক, চলচ্চিত্রকার জাকির হোসেন রাজু, সাংবাদিক কাদির কল্লোল, সামিয়া জামান ও রতন পাল।

বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ইউনিসেফের শুভেচ্ছাদূত অভনেত্রী আরিফা জামান মৌসুমী ও বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি প্যাসকেল ভিলনেভ।

পুরস্কার বিতরণের মাঝে মাঝে শিশু শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com