দেশান্তরী বন্ধু আমার

আমার খুব কাছের কিছু বন্ধু ছিল। ওদের অনেকেই ভারতে চলে গেছে। এরা আমার সুখে দুখে পাশে ছিল সব সময়। এখন তারা নেই। আনন্দ, উৎসব, পূজা বা মেলা সব কিছুতেই ওদের কথা মনে হয়।

রাহুল মণ্ডল আমার প্রিয় বন্ধু ছিল। আমরা একসঙ্গে খেলতাম, স্কুলে যেতাম। একদিন শুনলাম ও জেএসসি পরীক্ষার পর ভারতে চলে যাবে। শুনে আমার মাথায় আকাশ ভেঙে পড়ল। ও ভারতে চলে গেল। যাওয়ার সময় ওর সঙ্গে কথা বলতে পারিনি। খুব কষ্ট হচ্ছিল।

এরপর কল্যাণ, পার্থ, কংকন, দীপুও চলে গেল। ওদের কথাও মনে পড়ে। অনেকের সাথে এখন যোগাযোগ নেই। মাঝে মাঝে ফেইসবুকে ওদের খুঁজি কিন্তু পাই না।

ওদের কথা মনে পড়লে ছুটে যাই খোলা আকাশের নিচে। খোলা আকাশ, বাতাস, পরিযায়ী পাখি সবাইকে বলি দেশান্তরী বন্ধুদের কথা।

আজন্ম পরিচিত বাড়ি, আঙিনা, নিজের হাতে লাগান গাছ, চেনা মানুষ, পরিবেশ, নিজের পরিচয় সব ছেড়ে মানুষ চলে যায়। অনেকেই ভাবেন উন্নত জীবনের আশায় তারা চলে গেছেন। কিন্তু আমার মনে হয় শুধুমাত্র উন্নত জীবনের আশায় একটা মানুষ নিজের দেশ ছেড়ে চলে যেতে পারেন না। অনেকে নিরাপত্তার অভাব বোধ করেন হয়তো।

আমাদের এক প্রতিবেশি ১০ বছর আগে নিজের বাড়ি, জমি বেচে দিয়ে ভারতে চলে গেছেন। কিছুদিন আগে তিনি বাংলাদেশে এসেছিলেন বেড়াতে। দাদাকে দেখেছি বাড়ি এসে তিনি খুব আবেগী হয়ে গিয়েছিলেন। কিছুদিন থেকে তিনি চলে গেলেন। যারা দূরে চলে যায় তারা ভালো থাকুক, নিরাপদে থাকুক ভিনদেশে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com