চাই সচেতনতা

প্রেমের জন্য যখন কেউ ব্লেড দিয়ে হাত কেটে রক্ত ঝরায় তখন সে ব্যক্তি স্বাভাবিক থাকে না। অবশ্যই তাকে মানসিকভাবে অসুস্থ বলা যেতে পারে।

কয়েকদিন আগে বিকেলে এক ছেলেকে দেখলাম পকেট থেকে ব্লেড বের করে নিজের হাতে কয়েকটা টান দিল। আর সাথে সাথে রক্ত বেরিয়ে একাকার অবস্থা।

আমি ওর কাছে গিয়ে জানতে চাইলাম ওর কি হয়েছে। কিছু না বলে চুপ করে থাকল। আবার জিগ্যেস করতেই বলল,"এক মেয়েকে পছন্দ করি। সে আমাকে ভালোবাসে না। এজন্যই হাত কাটছি।"

ওর সাথে কথা বলে আমার ওকে নেশাগ্রস্ত মনে হল। পাশে বসিয়ে একটু কথা বললাম। ও সপ্তম শ্রেণিতে পড়ে। আমি ওকে বোঝালাম এটা খুব খারাপ কাজ করেছ তুমি। এমন অনেকের সাথেই হয় কিন্তু এভাবে নিজেকে কষ্ট দেওয়া খারাপ। এরপর আমাকে আর কিছু বলার সুযোগ না দিয়ে ও চলে গেল।

এমন অনেক ছেলেকেই দেখা যায়, বন্ধুদের পাল্লায় পড়ে বা প্রেমের কষ্ট পেয়ে মাদকের সাথে জড়িয়ে যায়। এসব বন্ধ করতে বাড়ানো দরকার সচেতনতা।

আমার মনে হয়, পারিবারিক অসচেতনতার কারণেই ওই ছেলেটির এই পরিণতি হয়েছে। এর আগেও আমি বিভিন্ন ছেলেকে এই কারণে মানসিকভাবে অসুস্থ হতে দেখেছি। অনেকের নানা কারণে মাদকের সাথে জড়িয়ে পড়ার জন্য প্রতিবেদনও করেছি। 

প্রতিবেদনের সময় উপজেলা নিবার্হী অফিসারের সাথে কথা বললে তিনি বলতেন, ব্যবস্থা গ্রহণ করবেন। স্কুল-কলেজে সচেতনতা বাড়াতে কাজ করবেন।

প্রতিবেদন যখন করি তখন অনেক কর্মকর্তাই অনেক কিছু বলেন। আদৌ আমার উপজেলার কোনো স্কুল-কলেজে সচেতনতামূলক কাজ আমার চোখে পড়ে নাই।

আসলে পারিবারিক ও সামাজিক সচেতনতাই পারে একজন শিক্ষার্থীকে সুপথে এগিয়ে নিতে। আমার চোখের সামনেই যখন নেশার পথে পা বাড়ায় আমার কোনো বন্ধু তখন দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখা ছাড়া আমার আর কোনো উপায় থাকেনা। ওদের বাঁধা দিতে পারিনা। এতে সম্পর্ক নষ্ট হবে। কিন্তু এভাবে তাকিয়ে তাকিয়ে দেখা আর কতদিন। কবে প্রশাসন ও পরিবার সচেতন হবে। কবে তারা আমাদের বেড়ে ওঠার জন্য বন্ধুসুলভ পরিবেশ তৈরি করবে জানি না।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com