খাঁচা ছাড়া পাখি পালন

অনেকেই পাখি পুষতে ভালবাসে। পাখিকে মনে করে বন্ধু। আমার বান্ধবী নাবিলার শখ পাখি পোষা। শুনে অবাক হবে যে পোষা পাখিগুলোকে ও কোনো খাঁচায় বন্দী করে রাখে না।

পাখি সম্পর্কে ওর রয়েছে বিস্তর জ্ঞান। দেশি সব পাখি ও চেনে। শুধু দেশি পাখি নয় বিদেশি পাখি সম্পর্কেও ওর জানা আছে। সে পাখিদের ছবি ও বৈজ্ঞানিক নাম সংগ্রহ করে।

ও বলে, এটা আমার শখ। ছোটবেলা একবার পাখি কিনতে চেয়েছিলাম। কিন্তু ওই পাখিগুলো খাঁচায় বন্দি ছিল বলে মা কিনতে দেননি। মা বলেন, পাখি থাকবে মুক্ত আকাশে, খাঁচায় নয়।

তখন থেকেই আমি খালার সাহায্যে বারান্দায় আসা বুনো পাখিদের খাবার দিয়ে পোষ মানানোর চেষ্টা করি। ধীরে ধীরে আমার খোলা বারান্দায় পাখিদের আসা যাওয়া বাড়তে থাকে। প্রতিদিন ভাত, চাল ও পানি দিয়ে রাখি ওদের জন্য। ক্ষুধা পেলেই ওরা এখানে আসে। তারপর পেটপুরে খেয়ে আবার চলে যায়।

নাবিলার দাবি পাখিরাই তার বন্ধু। ময়না, চড়ুই, শালিকসহ নানা পাখি আসে তার বাড়িতে। উডল্যান্ড কিং ফিসার তার প্রিয় পাখি। এছাড়া সাধারণ মাছরাঙা, সাদা বুক মাছরাঙা, হলদে বুলবুল, দুধরাজ, নওরং, ফটিক জল, কাঠ শালিক, গাং শালিক, কসাই, পাকড়া মাছরাঙা তার প্রিয় পাখি।

রাজশাহী উপশহরের নাবিলার বাসায় প্রচুর পাখির আনাগোনা রয়েছে। পাখির কিচির মিচির শুনতে শুনতে ও এখন পাখির ডাক শুনেই বলে দিতে পারে এটা কোন পাখি।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com