আমার কথা

ফারিয়া নূরুদ্দীন (১৩), নেত্রকোণা

Published: 2017-07-23 18:56:06.0 BdST Updated: 2017-07-23 18:58:17.0 BdST

‘মেয়ে হয়ে পৃথিবীতে আসাটাই ভুল,’ এরকম আক্ষেপ করতে শোনা যায় বা লেখায় পড়ে থাকি। ফেইসবুকেও অনেকে খেদ করে লিখে থাকেন এরকম মন্তব্য।

লেখাগুলো অনেককেই সেভাবে স্পর্শ করে না। হেসেই উড়িয়ে দেয় বা ভাবে, সেটাই ঠিক। কিন্তু আমি এ ব্যাপারে একমত নই। আমি জানি কতোটা অসহায় হয়ে মেয়েরা কথাগুলো বলে।

ধর্মসহ নানান হিতোপদেশেও নারীর মর্যাদার কথা জোরেশোরেই বলা আছে। অথচ পরিবার থেকেই শুরু কন্যা বা নারীর অসম্মান। পরিবারে কন্যা সন্তান কাম্য নয়। কন্যা সন্তান যেন বাবা-মার কাছে বোঝা স্বরূপ। এছাড়াও, নানী, মা, চাচী, ফুফু এরা পরিবারের পুরুষ সদস্যের চেয়ে কম গুরুত্বপূর্ণ। কদাচিৎ তাদের মতামত শোনা হয়। তারা যেন নেপথ্যের বাসিন্দা। তাই একটি মেয়েকে শৈশব থেকেই ত্যাগ করতে হয় নিজের ইচ্ছে আর বিসর্জন দিতে হয় মনের অনুভূতিগুলো।

বিয়ে হয়ে গেলে পিতার ঘর ত্যাগ করতে হয়। সন্তান লাভের পর ত্যাগ করতে হয় তার রাতের ঘুম, খাওয়া-দাওয়া। সন্তানবড় হয়ে খারাপ আচরণ করলে সেটাও মায়ের ত্রুটি। এর ব্যতিক্রম নাই তা নয়। সচ্ছল পরিবারগুলোতে বা কর্মজীবী নারীর ক্ষেত্রে হয়ত খানিকটা ব্যতিক্রম ঘটে তবু তা হাতে গোনা যায়।

এর অবসান ঘটুক। মেয়েরা শিক্ষিত হয়ে, স্বনির্ভর হয়ে নিজেকে সম্মানের জায়গায় দাঁড় করাতে না পারলে শুধু আমাদের সমাজের বা দেশের নয়, বিশ্বব্যাপী সভ্যতা পিছিয়ে পড়বে। কারণ আমরা জানি পৃথিবীতে নারী আর পুরুষের সংখ্যার অনুপাত সমান।

তাই মেয়ে হয়ে জন্ম নেয়া ভুল নয়, ভুল মানুষগুলোর সঙ্গে থাকা ভুল, তাদের ভুল মন্তব্য শুনে নিজেকে ভুল বোঝাটা ভুল। এখনই উঠে দাঁড়াবার সময়। সবাইকে দেখিয়ে দেওয়া চাই, ভুল মানুষগুলোর ধারণাগুলো ভুল। তাই চলুন পাল্টাই।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত