বিশ্বজুড়ে

আজমল তানজীম সাকির (১১), ঢাকা

Published: 2015-02-08 15:30:05.0 BdST Updated: 2015-02-14 14:29:20.0 BdST

পৃথিবীতে রয়েছে হাজারো নদী। এরমধ্যে নীল নদ, আমাজন নদী, মিসিসিপি নদী পৃথিবীর বড় নদীগুলোর মধ্যে অন্যতম। তোমরা কি বড় নদীগুলো সম্পর্কে জানো?

চল জেনে নেওয়া যাক এই নদীগুলো সম্পর্কে।

নীল নদ
পৃথিবীর দীর্ঘতম নদ হল নীল নদ। এটি ইথিওপিয়া, সুদান, মিশরসহ অনেকগুলো দেশের ওপর দিয়ে বয়ে চলছে। এটির দৈর্ঘ্য ৬,৮৫৩ কিলোমিটার। এই নদীটির উত্তর দিকের শাখা ভূমধ্য সাগরে মিশেছে। এই শাখাটির বেশিরভাগ প্রবাহিত হয়েছে মরুভুমির মধ্যে  দিয়ে।
 

আমাজন নদী
আমাজন নদীর নাম আমরা কমবেশি সবাই শুনেছি। আমাজন নদী দক্ষিণ আমেরিকায় অবস্থিত। এই নদীটি পৃথিবীর দ্বিতীয় দীর্ঘতম নদী। বিশ্বে অন্য নদীর চেয়ে এই নদীতে পানির পরিমাণ সবচেয়ে বেশি। প্রায় ৩,০০০ মাইল পথ পাড়ি দিয়ে এ নদী মিশেছে আটলান্টিক মহাসাগরে।

মিসিসিপি নদী
পৃথিবীর বড় নদীগুলোর মধ্যে মিসিসিপি অন্যতম। এর দৈর্ঘ্য ৬,২৭০ মিটার। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় দীর্ঘতম নদী। মিসিসিপি বিশ্বের চতুর্থ দীর্ঘতম নদী। এই নদীর অন্যতম প্রধান শাখার নাম হলো ওহাইও নদী।

হোয়াংহো নদী
হোয়াংহো নদী চীনে অবস্থিত। এটিকে 'চীনের দুঃখ' বলা হয়। মাঝে মাঝে এই নদী বন্যায় সব কিছু ভাসিয়ে দিত বলে তাকে চীনের দুঃখ বলা হতো। একটি নদীর গতিপথ পরিবর্তন সাধারণত কোন দুর্যোগের ফলে হয়। কিন্তু মজার ব্যাপার হলো, এই নদীটির গতিপথ পরিবর্তন হয়েছে ২৬ বার।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত