বিশ্বের কিছু বড় নদী - hello
বিশ্বজুড়ে

আজমল তানজীম সাকির (১১), ঢাকা

Published: 2015-02-08 15:30:05.0 BdST Updated: 2015-02-14 14:29:20.0 BdST

পৃথিবীতে রয়েছে হাজারো নদী। এরমধ্যে নীল নদ, আমাজন নদী, মিসিসিপি নদী পৃথিবীর বড় নদীগুলোর মধ্যে অন্যতম। তোমরা কি বড় নদীগুলো সম্পর্কে জানো?

চল জেনে নেওয়া যাক এই নদীগুলো সম্পর্কে।

নীল নদ
পৃথিবীর দীর্ঘতম নদ হল নীল নদ। এটি ইথিওপিয়া, সুদান, মিশরসহ অনেকগুলো দেশের ওপর দিয়ে বয়ে চলছে। এটির দৈর্ঘ্য ৬,৮৫৩ কিলোমিটার। এই নদীটির উত্তর দিকের শাখা ভূমধ্য সাগরে মিশেছে। এই শাখাটির বেশিরভাগ প্রবাহিত হয়েছে মরুভুমির মধ্যে  দিয়ে।
 

আমাজন নদী
আমাজন নদীর নাম আমরা কমবেশি সবাই শুনেছি। আমাজন নদী দক্ষিণ আমেরিকায় অবস্থিত। এই নদীটি পৃথিবীর দ্বিতীয় দীর্ঘতম নদী। বিশ্বে অন্য নদীর চেয়ে এই নদীতে পানির পরিমাণ সবচেয়ে বেশি। প্রায় ৩,০০০ মাইল পথ পাড়ি দিয়ে এ নদী মিশেছে আটলান্টিক মহাসাগরে।

মিসিসিপি নদী
পৃথিবীর বড় নদীগুলোর মধ্যে মিসিসিপি অন্যতম। এর দৈর্ঘ্য ৬,২৭০ মিটার। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় দীর্ঘতম নদী। মিসিসিপি বিশ্বের চতুর্থ দীর্ঘতম নদী। এই নদীর অন্যতম প্রধান শাখার নাম হলো ওহাইও নদী।

হোয়াংহো নদী
হোয়াংহো নদী চীনে অবস্থিত। এটিকে 'চীনের দুঃখ' বলা হয়। মাঝে মাঝে এই নদী বন্যায় সব কিছু ভাসিয়ে দিত বলে তাকে চীনের দুঃখ বলা হতো। একটি নদীর গতিপথ পরিবর্তন সাধারণত কোন দুর্যোগের ফলে হয়। কিন্তু মজার ব্যাপার হলো, এই নদীটির গতিপথ পরিবর্তন হয়েছে ২৬ বার।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • কানামাছি ভোঁ ভোঁ (ভিডিওসহ)

    ‘কানামাছি ভোঁ ভোঁ, যারে পাবি তারে ছো’-এই লাইনটি জানে না এমন কোনো বাঙালি শিশু হয়ত খুঁজে পাওয়া যাবে না।

  • ভূল নাকি ভুল?

    বাংলা বানানে প্রায়ই ভুলের ছড়াছড়ি দেখা যায়। ভুল বানানকেই ভুল করে আমরা লিখি ভূল। একটি সুন্দর লেখাকে ম্লান করে দিতে একটি ভুল বানানই যথেষ্ট।

  • নারীরা চালান যে 'ফিলিং স্টেশন' (ভিডিওসহ)

    নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত প্লানা ফিলিং স্টেশনটিকে ভিন্নধর্মী বলার কারণ এখানকার কর্মীরা। এই ফিলিং স্টেশনের ডে শিফটে কাজ করা সকলেই নারী।