চাষি পিঁপড়ে!

আমরা অনেকেই একটি গল্প পড়েছি । পিঁপড়া ও ঘাসফরিঙের গল্প । গল্পটিতে আমরা দেখতে পাই যে পিঁপড়া শীতকালে খাবার জন্য গ্রীষ্মকালে চাষাবাদ করে ঘরে জমা রাখে । এটি পড়ে অনেকের মনে হতে পারে আসলেই কি পিঁপড়া চাষাবাদ করতে পারে ?

নাকি শুধু খাদ্য সংগ্রহ করে ? প্রশ্নটির উত্তরে বলতে হয় যে পিঁপড়া চাষাবাদ করতে পারে । তবে আমারা যেভাবে কৃষকদের জমি চাষ করতে দেখি তা থেকে পিঁপড়াদের চাষ করা আলাদা
এবং  সব ধরনের পিঁপড়া এই চাষ করে না !

মধ্য আমেরিকার লিফকাটার অ্যান্ট নামে এক ধরনের পিঁপড়া আছে । এরা বিভিন্ন্য গাছের পাতা কেটে মাটির নিচে তাদের থাকার জায়গায় নিয়ে যায় ! এরা কচি পাতা চিবিয়ে মণ্ডের মত করে তৈরি করে এবং এরপর

পাকস্থলী থেকে এক ধরনের পাচক রসের সাথে মিশিয়ে দেয় । তার র আগে থেকে রেখে দেওয়া ওই ধরনের পাতার সাথে রেখে দেয় । এই পাতাগুলোতে তখন এক ধরনের ছত্রাক জন্মায় । মাঝে মাঝেই পিঁপড়া গুলো এই ছত্রাকওয়ালা পাতাগুলোর উপর দিয়ে চলাফেরা করে এবং পাকস্থলী থেকে রস বের করে এর উপর ছড়ায়। এভাবে এরা এদের খাদ্য অর্থাৎ ছত্রাক চাষ করে । এই ছত্রাকই তাদের প্রধান খাবার।  মানুষদের মত পাতা চাষ করে তারা তাদের খাদ্য উৎপাদন করে ।
কৃষক পিঁপড়া থাকলেও পিঁপড়াদের গৃহপালিত পোষ্য আছে । এ কথাটি কেমন শোনায়? পিঁপড়ার আকারই এই টুকুন তাদের আবার পোষা প্রাণি !
বিজ্ঞানীরা এটি দেখে আশ্চর্য  হয়েছেন যে পিঁপড়ারা তাদের কলোনিতে অ্যাফিড নামের এক ধরনের অতি ক্ষুদ্রকার পোকা পালে। এই অ্যাফিড থেকে প্রাকৃতিক মধু নিঃস্বরণ হয় যা পিঁপড়ারা পান করে ।
এই প্রাকৃতিক মধুকে বলা হয় হানিডিউ। বলতে কী পিঁপড়ারা অ্যাফিড কে মানুষের গরু লালন পালনের মত করেই যত্ন নেয় এবং গরুর দুধের মত হানিডিউ সংগ্রহ করে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com