চাষি পিঁপড়ে! | hello.bdnews24.com
বিশ্বজুড়ে

আন্ নাসের নাবিল (১৬), ময়মনসিংহ

Published: 2014-09-08 15:24:14.0 BdST Updated: 2014-09-08 15:24:14.0 BdST

আমরা অনেকেই একটি গল্প পড়েছি । পিঁপড়া ও ঘাসফরিঙের গল্প । গল্পটিতে আমরা দেখতে পাই যে পিঁপড়া শীতকালে খাবার জন্য গ্রীষ্মকালে চাষাবাদ করে ঘরে জমা রাখে । এটি পড়ে অনেকের মনে হতে পারে আসলেই কি পিঁপড়া চাষাবাদ করতে পারে ?

নাকি শুধু খাদ্য সংগ্রহ করে ? প্রশ্নটির উত্তরে বলতে হয় যে পিঁপড়া চাষাবাদ করতে পারে । তবে আমারা যেভাবে কৃষকদের জমি চাষ করতে দেখি তা থেকে পিঁপড়াদের চাষ করা আলাদা
এবং  সব ধরনের পিঁপড়া এই চাষ করে না !

মধ্য আমেরিকার লিফকাটার অ্যান্ট নামে এক ধরনের পিঁপড়া আছে । এরা বিভিন্ন্য গাছের পাতা কেটে মাটির নিচে তাদের থাকার জায়গায় নিয়ে যায় ! এরা কচি পাতা চিবিয়ে মণ্ডের মত করে তৈরি করে এবং এরপর

পাকস্থলী থেকে এক ধরনের পাচক রসের সাথে মিশিয়ে দেয় । তার র আগে থেকে রেখে দেওয়া ওই ধরনের পাতার সাথে রেখে দেয় । এই পাতাগুলোতে তখন এক ধরনের ছত্রাক জন্মায় । মাঝে মাঝেই পিঁপড়া গুলো এই ছত্রাকওয়ালা পাতাগুলোর উপর দিয়ে চলাফেরা করে এবং পাকস্থলী থেকে রস বের করে এর উপর ছড়ায়। এভাবে এরা এদের খাদ্য অর্থাৎ ছত্রাক চাষ করে । এই ছত্রাকই তাদের প্রধান খাবার।  মানুষদের মত পাতা চাষ করে তারা তাদের খাদ্য উৎপাদন করে ।
কৃষক পিঁপড়া থাকলেও পিঁপড়াদের গৃহপালিত পোষ্য আছে । এ কথাটি কেমন শোনায়? পিঁপড়ার আকারই এই টুকুন তাদের আবার পোষা প্রাণি !
বিজ্ঞানীরা এটি দেখে আশ্চর্য  হয়েছেন যে পিঁপড়ারা তাদের কলোনিতে অ্যাফিড নামের এক ধরনের অতি ক্ষুদ্রকার পোকা পালে। এই অ্যাফিড থেকে প্রাকৃতিক মধু নিঃস্বরণ হয় যা পিঁপড়ারা পান করে ।
এই প্রাকৃতিক মধুকে বলা হয় হানিডিউ। বলতে কী পিঁপড়ারা অ্যাফিড কে মানুষের গরু লালন পালনের মত করেই যত্ন নেয় এবং গরুর দুধের মত হানিডিউ সংগ্রহ করে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত