জন্মের দু’মাসের মধ্যে অপহৃত দু'বার | hello.bdnews24.com
বিশ্বজুড়ে

রুবায়েত হক রুদ্র (১৫), পাবনা

Published: 2021-08-02 20:55:11.0 BdST Updated: 2021-08-02 21:17:45.0 BdST

ভারতের গুজরাটে জন্মের দু’মাসের মধ্যে একটি শিশু দু'বার অপহরণের শিকার হয়েছে।

বিবিসির এক প্রতিবেদন থেকে জানা যায়, কানু ও মিনা নামে একটি দিনমজুর দম্পতির ঘরে জন্ম নেয় শিশুটি। মায়ের কাছ থেকে সে অপহৃত হয়।

মিনা বিবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে জানায়, সন্তানকে নিয়ে হাসপাতাল থেকে ফেরার দিনে শিশুটি প্রথম বারের মতো অপহরণ হয়। ঘটনাটি ঘটে এ বছরের পহেলা এপ্রিল।  

তিনি বলেন, তার বাড়িতে একজন নারী আসে। যে হাসপাতালে তিনি সন্তান প্রসব করেছিলেন সেখানের নার্স বলে পরিচয় দেন ও নারী। শিশুটিকে ভ্যাক্সিন দেওয়া প্রয়োজন বলে মিনা ও নবজাতককে সহ সেই নারী আবারো হাসপাতালে নিয়ে যায়। এরপর সেই নারী ছবি তোলার কথা বলে শিশুকে নিয়ে যান এবং মিনাকে বাইরে অপেক্ষা করতে বলেন। কয়েক ঘণ্টা কেটে গেলেও ওই নারী আর ফিরে না আসায় মিনা দুশ্চিন্তায় পড়ে যান। হতবিহ্বল হয়ে খোঁজাখুঁজি করতে থাকেন। পরে পুলিশের সাহায্যে শিশুটিকে খুঁজে পান তারা।

মিনা এবং কানু তাদের ছেলেকে ফিরে পেয়ে আনন্দিত হয়েছিল কিন্তু তাদের সুখ স্থায়ী হলো না। জুনের ৯ তারিখ অর্থাৎ ফেরার দুই মাস পর শিশুটি আবার নিখোঁজ হয়। মিনা যখন কাজ করছিলেন তখন শিশুটিকে গাছের নিচে শুইয়ে দিয়েছিল। কিন্তু ফিরে এসে খুঁজে পাননি শিশুটিকে। তখন এই দম্পতি আবার থানায় যান। আবারো পুলিশের সাহায্যে মিনা ও কানু তাদের সন্তানকে ফিরে পেয়েছে।

ভারতীয় নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়ের মতে, গত বছর ভারতে ৪৩,০০০ এরও বেশি শিশু নিখোঁজ হয়েছে। গুজরাট সরকারের তথ্য অনুযায়ী প্রতি বছর প্রায় তিন হাজার ৫০০ শিশু নিখোঁজ হয়। 

ভারতীয় শিশু অধিকার কর্মীরা বলছেন যে, এই সংখ্যা বেশি হতে পারে কারণ দরিদ্র বাবা-মা খুব কমই নিখোঁজের কথা পুলিশের কাছে ডায়েরি করে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত