প্লাস্টিক থেকে জার্সি! | hello.bdnews24.com
বিশ্বজুড়ে

আজমল তানজীম সাকির (১৭), ঢাকা

Published: 2021-07-15 00:00:35.0 BdST Updated: 2021-07-15 00:00:35.0 BdST

বর্তমান বিশ্বে পরিবেশের জন্য এক বড় হুমকি প্লাস্টিক বর্জ্য। প্লাস্টিক দূষণ কমিয়ে আনার এক দারুণ উপায় হলো প্লাস্টিকের পুনঃব্যবহার। সম্প্রতি বিভিন্ন দেশে প্লাস্টিক পুনঃব্যবহার করে জার্সিও বানাতে দেখা গেছে।

২০১৯ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপে প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি জার্সি ব্যবহার করে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। সমুদ্র দিয়ে ঘেরা শ্রীলঙ্কার জন্য প্লাস্টিক দূষণ অনেক বড় একটি চ্যালেঞ্জ। জাহাজ থেকে ফেলা প্লাস্টিক সমুদ্রের জীববৈচিত্র্যের জন্য বড় হুমকি। এছাড়া সমুদ্র সৈকতগুলোও ছেয়ে যাচ্ছে প্লাস্টিকে। যা শ্রীলঙ্কার পর্যটন শিল্পের জন্য মোটেও সুখকর কিছু নয়।  

এমন সংকট মোকাবেলা করার নতুন এক উপায় নিয়ে আসে শ্রীলঙ্কার ক্রিকেট দলের জার্সি প্রস্তুতকারক প্রতিষ্ঠান এমএএস হোল্ডিংস। 

প্রতিষ্ঠানটি ২০১৯ সালে শ্রীলঙ্কার নৌবাহিনীর সঙ্গে সমুদ্র সৈকত পরিষ্কারের অভিযানে অংশ নেয়। সেই অভিযান থেকে সংগ্রহ করা হয় বিপুল পরিমাণ প্লাস্টিক। এরপর সেগুলো প্রক্রিয়াজাত করে তৈরি করা হয় সুতা। সেই সুতা থেকে বোনা কাপড় দিয়ে তৈরি করা হয় লঙ্কান ক্রিকেট দলের পরিবেশবান্ধব জার্সি।

ভারতের ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) পুনঃব্যবহার যোগ্য প্লাস্টিক থেকে তৈরি জার্সি দেখা গেছে। চলতি বছর আইপিএলেই চেন্নাই সুপার কিংস প্লাস্টিকের তৈরি জার্সি ব্যবহার করে।

বিভিন্ন দেশের ফুটবল দলগুলোও অনেকদিন ধরে প্লাস্টিক দিয়ে জার্সি তৈরি করছে। নাইকি অ্যাডিডাসের মতো বৈশ্বিক ব্র্যান্ডও প্লাস্টিক থেকে বিভিন্ন খেলাধুলার সামগ্রী তৈরি করে আসছে।

এখন পর্যন্ত ব্রাজিল, ক্রোয়েশিয়া, নাইজেরিয়া সহ বিভিন্ন দেশকে প্লাস্টিক থেকে তৈরি জার্সি পরতে দেখা গেছে।

পাশাপাশি বিভিন্ন বিখ্যাত ক্লাবের জার্সিও এখন প্লাস্টিক থেকে তৈরি হচ্ছে। এর মধ্যে রয়েছে ইংলিশ ক্লাব লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, জার্মান ক্লাব হফেনহাইম, স্প্যানিশ ক্লাব এফসি বার্সেলোনা, রিয়াল মাদ্রিদসহ আরো বেশ কিছু ক্লাব। ধীরে ধীরে প্লাস্টিক থেকে তৈরি জার্সি জনপ্রিয় হচ্ছে।

২০১৮ সালের জুন মাসে নাইকি নিউজে প্রকাশিত এক সংবাদ থেকে জানা যায় স্পোর্টস ব্র্যান্ড নাইকির ফুটবল সামগ্রী পুনঃব্যবহার যোগ্য প্লাস্টিক দিয়ে তৈরি হয়। ২০১০ সাল থেকে এখন পর্যন্ত নাইকি সাড়ে সাত বিলিয়নের বেশি প্লাস্টিক বোতল ব্যবহার করে জার্সি তৈরি করেছে। 

লিভারপুলের ওয়েবসাইট থেকে জানা গেছে,  প্রতি জার্সি তৈরিতে তারা ১৮টি পর্যন্ত প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহার করেছে।

প্লাস্টিক থেকে জার্সি তৈরি পরিবেশের জন্য বেশ দারুণ একটি ব্যাপার। সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষার জন্য প্লাস্টিক থেকে জার্সি তৈরি হতে পারে কার্যকরী পদক্ষেপ।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত