বিশ্বজুড়ে

রাফসান নিঝুম (১৭), ঢাকা

Published: 2020-09-08 09:36:45.0 BdST Updated: 2020-09-08 09:36:45.0 BdST

শিশুর ডায়রিয়া ও বমি বমি ভাবকে কোভিড-১৯ এ আক্রান্ত হবার গুরুত্বপূর্ণ লক্ষণ বলে মনে করছেন কুইন্স বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক।

এর আগে শিশুদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার যে লক্ষণগুলো সম্পর্কে বলা হয়েছিল সেগুলা হলো, উচ্চ তাপমাত্রা বা জ্বর, একটানা কাশি এবং স্বাদ ও গন্ধ নেওয়ার ক্ষমতা কমে যাওয়া। কিন্তু এবার এর সঙ্গে যোগ হয়েছে ডায়রিয়া ও বমি ভাব।

কুইন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা নিশ্চিত হয়েছেন, পেট খারাপ বা ডায়রিয়া শিশুদের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার উল্লেখযোগ্য একটি লক্ষণ। 

দি গার্ডিয়ানের এক প্রতিবেদনে দলটির এক গবেষক ড. টম ওয়াটারফিল্ড বলেন, "আমাদের গ্রুপে কফ-কাশি বা স্বাদ-গন্ধ নেওয়ার ক্ষমতা পরিবর্তনের চেয়ে ডায়রিয়া ও বমি ভাবকে আমরা গুরুত্বপূর্ণ লক্ষণ হিসাবে ভেবেছিলাম।

"আপনি যদি শিশুদের মধ্যে কোভিড-১৯ এর সংক্রমণ নির্ণয় করতে চান, তাহলে শ্বাসকষ্ট বা শ্বাসনালীর উপসর্গের লক্ষণগুলি বাদেও ডায়রিয়া ও বমি বমি ভাবের দিকেও খেয়াল রাখতে হবে।"

২ থেকে ১৫ বছর বয়সী মোট ৯৯০ শিশুর উপর প্রায় তিনমাস ধরে গবেষণাটি চালানো হয়। এই শিশুদের কেউই হাসপাতালে ভর্তি ছিল না।

সবার রক্তের নমুনা নেওয়া হয়েছিল এবং করোনাভাইরাস শনাক্তে অ্যান্টিবডি পরীক্ষা করা হয়েছিল। সেই সাথে তাদের কোন লক্ষণ আছে কি না, সেই তথ্যও সংগ্রহ করা হয়েছিলো। শিশুদের মধ্যে পাওয়া লক্ষণগুলো খুব স্বাভাবিক রোগের ছিল।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত