কোভিড-১৯: জানুয়ারি পর্যন্ত স্কুল বন্ধ কেনিয়ায়!  - hello
বিশ্বজুড়ে

রাফসান নিঝুম (১৭), ঢাকা

Published: 2020-07-10 11:08:43.0 BdST Updated: 2020-07-10 11:12:44.0 BdST

করোনাভাইরাস মহামারির কারণে কেনিয়ার সব স্কুল আগামী জানুয়ারি মাস পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

অক্টোবর এবং নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য বার্ষিক পরীক্ষাগুলোও স্থগিত করা হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি'র একটি প্রতিবেদনে এমনটাই।

কেনিয়ার শিক্ষামন্ত্রী জর্জ মাগোহা বলছেন যে স্কুলের শিক্ষাবর্ষ শুরু হওয়ার তিন মাসের মাথায় স্কুল বন্ধ হওয়ায় পরের বছরও শিক্ষার্থীরা একই ক্লাসে থাকবে।তবে কড়া নির্দেশ মেনে চললে আগামী সেপ্টেম্বর মাসেই কলেজ ও বিশ্ববিদ্যালগুলো পুনরায় চালু হবে।

আফ্রিকার দেশ কেনিয়ায় জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত শিক্ষাবর্ষ হিসাবে ধরা হয়।

বিবিসির সেই প্রতিবেদনে বলা হয় শিক্ষামন্ত্রী জর্জ মাগোহা বলেন, "কোভিড-১৯ মহামারির কারণে ২০২০ সালের স্কুল ক্যালেন্ডার বাতিল বলে ধরা হবে। এটি সরকারি ও বেসরকারি স্কুলগুলোর জন্য প্রযোজ্য।"

গত মার্চ মাস থেকেই কেনিয়ায় স্কুল বন্ধ রয়েছে। এ সময় সেই দেশের সরকারি প্রতিষ্ঠান কেনিয়া ইন্সটিটিউট অফ কারিকুলাম ডেভেলপমেন্ট রেডিও, টেলিভিশন ও অনলাইনে স্কুল শিক্ষার্থীদের জন্য অনুষ্ঠান প্রচার করছে।

তবে এই সকল সুবিধা ব্যবহার করে গুটি কয়েক শিক্ষার্থীরাই সিলেবাস শেষ করতে পারছে। বেশিরভাগ স্কুল শিক্ষার্থীদের কাছেই এই সুবিধা নেওয়ার জন্য প্রযুক্তি নেই।

তবে কেনিয়া সরকারের শিক্ষামন্ত্রী বলেছেন, কীভাবে সব শিক্ষার্থীদের কাছে অনলাইন শিক্ষা ব্যবস্থা পৌঁছানো যায় সেটা নিয়ে তার মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণ করবে।

কোভিড-১৯ মহামারিতে কেনিয়ায় এখন পর্যন্ত প্রায় ৮০০০ রোগী শনাক্ত হয়েছে এবং ১৬৪ জন্য মৃত্যুবরণ করেছেন।
 

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত