বিশ্বজুড়ে

মুহাম্মাদ শরিফুজ্জামান বাপ্পি (১৬), রাজশাহী

Published: 2020-06-20 08:35:24.0 BdST Updated: 2020-06-29 11:43:39.0 BdST

মহামারির এই সময়ে জীবাণুমুক্ত থাকতে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমানের কয়েকজন শিক্ষার্থী আয়ুর্বেদিক জীবাণুনাশক টানেল তৈরি করে সরকারিভাবে স্বীকৃতি পেয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করার চিন্তাভাবনা থাকলেও বড় ধরণের সামাজিক সংক্রমণের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তবে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের জীবাণুমুক্ত করে প্রতিষ্ঠানে প্রবেশ করাতে পারলে সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে যাবে।

এই ভাবনা থেকেই জেলার মেমারি ক্রিস্টাল মডেল স্কুল অ্যান্ড কলেজের কয়েকজন শিক্ষার্থী এই টানেল তৈরি করে। স্কুলের শিক্ষকরাও তাদের সহযোগিতা করেন।

জীবাণুনাশক হিসেবে সাধারণত ব্লিচিং পাউডারের দ্রবণ ব্যবহার করা হলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেটিকে মানব ত্বকের জন্য বিপজ্জনক আখ্যা দিয়েছে। এরই পরিপ্রেক্ষিতে, প্রতিষ্ঠানটি জীবাণুনাশক হিসেবে উদ্ভিজ্জ নির্যাস ব্যবহার করছে যা ত্বকের ওপর কোনো খারাপ প্রভাব ফেলে না বলে দাবি করেছে।

মেমারি মডেল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী ত্রিয়ন মুখার্জি হ্যালোকে বলে, "সাধারণত অন্যান্য জীবাণুনাশক দ্রবণে সোডিয়াম হাইপোক্লোরাইট (ব্লিচিং পাওডার) ব্যবহার করা হয় যা মানুষের শরীরের জন্য খুবই ক্ষতিকারক।

ভারতে কিশোরদের ‘জীবাণুমুক্তকরণ’ টানেল তৈরি

"কিন্তু আমরা এই জীবাণুনাশকদ্রবণে কর্পূর তেল, মেন্থল তেল ও থাইমাল তেলের মিশ্রণ ব্যবহার করেছি মানুষের শরীরের ওপর যেটার পার্শ্ব-প্রতিক্রিয়া নেই।"

জীবাণুনাশক ট্যানেলটি স্বয়ংক্রিয়ভাবে কাজ করে। ট্যানেলে প্রবেশ করার সঙ্গে সঙ্গে জীবাণুনাশক স্প্রে হতে শুরু করে যেটা পাঁচ সেকেন্ড ধরে স্থায়ী হয়। প্রতি মিনিটে সর্বোচ্চ ১২ জন মানুষকে জীবাণুমুক্ত করা যায়।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ শ্রী অরুণ কান্তি নন্দী হ্যালোকে বলেন , "২:১:১ অনুপাতে যথাক্রমে কর্পূর তেল, মেন্থল তেল ও থাইমাল তেলের মিশ্রণ ব্যবহার করা হয়েছে। ৪-৫ সেকেন্ড থাকলেই ব্যক্তি ও তার সঙ্গে থাকা ব্যাগও জীবাণু মুক্ত হয়ে যায়।

"যখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে তখন বাচ্চাদের জীবাণু মুক্ত করার জন্য এই জীবাণুনাশক ট্যানেলটি বড় ভূমিকা রাখবে বলে মনে করি।"

ভারতের কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রিত প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)-র এক বার্তায় এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পশ্চিমবঙ্গের প্রথম স্কুল হিসেবে মেমারি ক্রিস্টাল মডেল স্কুল অ্যান্ড কলেজ পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত জীবাণুনাশক ট্যানেল তৈরি করেছে। জীবাণুনাশক ট্যানেলটি একইসাথে মানব শরীরের ওপর এর কোনো খারাপ পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

তবে এটি করোনাভাইরাস রোধে সহায়ক ভূমিকা পালন করবে কিনা সে বিষয়ে কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত