করোনা প্রতিরোধে নয় বছরের শিশুর চমক  - hello
বিশ্বজুড়ে

সাদমান সাবাব প্রত্যয় (১৪), ফেনী

Published: 2020-06-13 10:13:41.0 BdST Updated: 2020-06-29 11:43:54.0 BdST

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধে হাত পরিষ্কারের যন্ত্র বানিয়ে সবাইকে চমকে দিয়েছে নয় বছরের শিশু স্টিফেন ওয়ামুকোটা। 

পশ্চিম কেনিয়ার মুকওয়া গ্রামে থাকে স্টিফেন। টিভি দেখে এ যন্ত্র তৈরির পরিকল্পনা করে সে। 

সম্প্রতি বিবিসি তাকে নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে।

কাঠের তৈরি এ যন্ত্র পা দিয়ে প্যাডেল চেপে ব্যবহার করা হয়। হাত দিয়ে পানির পাত্র ও জীবাণুনাশক ধরার প্রয়োজন নেই। এভাবে সংক্রমণ কমাতে ভূমিকা রাখছে যন্ত্রটি। 

স্টিফেনের বানানো এ যন্ত্রের খবর ইতোমধ্যেই ফেইসবুকে ছড়িয়ে পড়েছে। এ যন্ত্র তৈরির জন্য কেনিয়ার সরকার থেকে  তাকে প্রেসিডেনশিয়াল অর্ডার অব সার্ভিস পদক দেওয়া হয়েছে। 

স্টিফেনের বাবা জেমস ওয়ামুকোটা ছেলের কাজে গর্বিত। তিনি বিবিসিকে বলে, "আমি একটা জানালার ফ্রেম বানাতে কাঠ এনেছিলাম। একদিন বাসায় ফিরে দেখি স্টিফেন এ যন্ত্র বানিয়েছে।" 

স্টিফেনের বাবা জানায় বড় হয়ে তার ছেলে প্রকৌশলী হতে চায়।

কেনিয়ায় দুই হাজারেরও বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। এ রোগে আক্রান্ত হয়ে মারাও গিয়েছে। তবে স্টিফেনের গ্রামে এখন পর্যন্ত এ ভাইরাসে কেউ আক্রান্ত হয়নি।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত