বিশ্বজুড়ে

রাফসান নিঝুম (১৭), ঢাকা

Published: 2020-05-08 10:50:22.0 BdST Updated: 2020-05-08 10:50:22.0 BdST

পুরো বিশ্ব মহামারি আক্রান্ত। ভাইরাসের কারণে বিপর্যস্ত বিশ্বের অর্থনীতি। অনেক মানুষ চাকরি হারাচ্ছেন; অনাহারে, অর্ধাহারে কাটছে নিম্নআয়ের মানুষের জীবন। যে যেভাবে পারছেন দুর্গত মানুষের সাহায্যের জন্য হাত বাড়িয়ে দিয়েছেন।

দবিরুল ইসলাম চৌধুরী নামের এক শতবর্ষী ব্রিটিশ বাংলাদেশিও এগিয়ে এসেছেন কোভিড-১৯ মোকাবিলায় তহবিল সংগ্রহ করতে। তিনি অভিনব উপায়ে তহবিল সংগ্রহ করছেন।

বাগানে হাঁটার মাধ্যমে তহবিল সংগ্রহ করছেন তিনি। প্রতিদিন নিজ বাড়ির বাগানে ৮০ মিটার পথ হাঁটছেন ১০০ বার করে। সংখ্যার হিসাবে যা আট হাজার মিটার বা আট কিলোমিটার! এই হাঁটার বিনিময়ে তার ওয়েবসাইটের মাধ্যমে তহবিল সংগ্রহ করছেন।

গত ২৬ এপ্রিল থেকে প্রতিদিন রোজা রেখে নিজ বাগানে এ পথ অতিক্রম করছেন তিনি। ঘোষণা দিয়েছেন পুরো রোজার মাস এভাবেই হেঁটে তহবিল সংগ্রহ করবেন।

শুরুর দিকে দবিরুল ইসলামের পরিকল্পনা ছিল মাত্র এক হাজার পাউন্ড সংগ্রহ করার। তবে মাত্র ১০ দিনের মধ্যে তিনি সংগ্রহ করে ফেলেছেন প্রায় ৭৮ হাজার পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৮১ লাখ টাকারও বেশি!

তার জন্ম ১৯২০ সালের পহেলা জানুয়ারি সিলেটের কুলঞ্জ গ্রামে। তিনি ব্রিটেনে আছেন গত ৬৩ বছর ধরে। দবিরুল ইসলাম একজন কবিতাপ্রেমী। তার লেখা কবিতার বইও প্রকাশ পেয়েছে। বিভিন্ন সভা সমাবেশে তিনি তার স্বরচিত কবিতা পাঠ করে থাকেন।

বাংলাদেশের প্রথম অনলাইন ভিত্তিক সংবাদ মাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের একটি প্রতিবেদনে দবিরুল ইসলাম চৌধুরী বলেন, মানুষ যেভাবে সাড়া দিয়েছে তাতে তিনি অভিভূত। তার উৎসাহও আরও বেড়ে গেছে। তিনি রমজানের শেষ পর্যন্ত  হাঁটা অব্যাহত রাখবেন।

মানুষের মুখে হাসি ফোটাতে এবং এই দুঃসময়ে আমি একটা কিছু করতে পারছি যতই তা ভাবছি ততই আমার শক্তি বেড়ে যাচ্ছে।”

টেলিভিশনে আরেক শতবর্ষী ব্রিটিশ সেনা টম মুরের নিজের বাড়ির আঙিনায় হেঁটে এনএইচএস অর্থাৎ ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের জন্য ৩৩ মিলিয়ন পাউন্ড সংগ্রহের খবর দেখে অনুপ্রাণিত হন তিনি।

হাঁটার মাধ্যমে তার সংগ্রহ করা তহবিলের অর্থ দান করা হবে রামাদান ফ্যামিলি কমিটমেন্ট (আরএফসি)'তে। পরবর্তীতে এই চ্যারিটির মাধ্যমে যুক্তরাজ্য ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের অসহায় মানুষদের সাহায্য দেওয়া হবে।

১০০ পাউন্ড দিয়ে শুরু করা এ ফান্ডে বর্তমানে ৭৮ হাজার পাউন্ড জমা হয়েছে। অর্থের সংখ্যা আরও বাড়বে বলে আশা করছেন তার সন্তান আতিক চৌধুরি। ইতিমধ্যে তার এ খবর আল জাজিরা, বিবিসি ও দি গার্ডিয়ানের মতো জনপ্রিয় ও মূলধারার সংবাদমাধ্যমগুলোতে প্রকাশ পেয়েছে।

https://www.justgiving.com/fundraising/dabirul-islam-choudhury - লিংকের মাধ্যমে দবিরুল ইসলামের ফান্ডের অর্থ সহায়তা করা যাবে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত