বিশ্বজুড়ে

রাফসান নিঝুম (১৭), ঢাকা

Published: 2019-10-20 17:09:15.0 BdST Updated: 2019-10-20 18:23:42.0 BdST

ব্রাজিলিয়ান নারী সিলভিয়া গ্রেকোর পালিত সন্তান নিকোলাস জন্ম থেকেই অন্ধ। তবুও তার রয়েছে ফুটবলের প্রতি ভালবাসা। সেই ভালোবাসা থেকেই তিনি ও তার মা প্রতিনিয়ত দেখছেন ফুটবল খেলা।

১২ বছর বয়সী নিকোলাস গ্রেকো ব্রাজিলের সাও পাউলো শহরের ক্লাব ‘পালমেরাস’ এর ভক্ত। ক্লাবটির প্রতিটি ম্যাচ সে ও তার মা স্টেডিয়ামে বসে উপভোগ করে থাকেন।

ফিফার বর্ষসেরা ফুটবল অনুরাগী পুরস্কারও জিতেছেন এই মা।

গত ২৪ সেপ্টেম্বর ইতালীর মিলানে আয়োজিত ফিফা বর্ষসেরা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি ৫৮.৩৬% ভোট পেয়ে ফিফার বর্ষসেরা ফুটবল অনুরাগী বা ফিফা বেস্ট ফ্যান পুরস্কার অর্জন করেন৷

নিকোলাসের জন্ম হয়েছিল মাত্র ৫০০ গ্রাম ওজন নিয়ে। চিকিৎসকরা সন্দিহান ছিলেন তার বেঁচে থাকা নিয়ে৷ প্রায় চার মাস সে চিকিৎসকের নিবিড় পর্যবেক্ষণে ছিল। অকালে জন্ম হওয়ায় চোখের রেটিনার গঠন ঠিক হয়নি বলে অন্ধ হয়েই জন্ম নেয় ও।

নিকোলাসকে দত্তক নেওয়ার জন্য ১২টি দম্পতি অনাগ্রহ প্রকাশ করে এবং তখন সিলভিয়া গ্রেকো তাকে দত্তক নেন এবং নিজ সন্তানের মতো আদর যত্নে মানুষ করতে থাকেন। নিকোলাসকে দত্তক নেওয়ার সময় সিলভিয়া বলেন, "ওকে ফেলে যাওয়া ১২ দম্পতি নিশ্চয়ই তাকে ভালোবাসেনি৷ কিন্তু আমি ওকে ভালোবাসি এবং সে আমার সন্তান।"

কীভাবে খেলার প্রতি এতটা আগ্রহ তৈরি হলো সে ব্যাপারে সিলভিয়া বলেন, "প্রথমে নিকোলাস রেডিওতে ম্যাচ শুনতো। কিন্তু আমি ভাবলাম তাকে দর্শকদের ও সর্মথকদের অনুভূতি শোনানো দরকার!”

তিনি আরও বলেন, "আমি গত সাত বছর ধরে নিকোলাসকে এভাবেই ম্যাচের বর্ণনা দিয়ে আসছি। আমি নিকোলাসকে প্রতিটি বিষয়ের বিশ্লেষণ দেই। প্রত্যেকটি খেলোয়াড়ের বর্ণনা, খেলার ধরণ, স্টেডিয়াম, দর্শক সবকিছু।"

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • ফুলের রাজ্যে একদিন

    শীতের এই মিষ্টি ছোঁয়ায় ফুলের রাজ্য যেন নতুন রূপে নতুন ভাবে বাহারি রঙে সেজে ওঠে। নিজেকে ফুটিয়ে তোলে গোটা বিশ্বের বুকে। যা নজর কেড়ে নেয় প্রত্যেকের।

  • গোলাপ গ্রাম (ভিডিওসহ)

    বাংলাদেশের বিভিন্ন জায়গায় এখন জনপ্রিয় হচ্ছে ফুল চাষ। এমনি একটি এলাকা সাভার উপজেলার বিরুলিইয়া। গত বিশ বছরে বিরুলিয়াতে জনপ্রিয় হয়েছে গোলাপ চাষ।

  • শারীরিক প্রতিবন্ধকতা জয়ী তাসকিয়া (ভিডিওসহ)

    শারিরীক প্রতিবন্ধকতা নিয়েও মানবাধিকার বিষয়ক সংগঠন সিরাক বাংলাদেশে বছর ধরে কাজ স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন তাসকিয়া জাহান নামের এক নারী।