বিশ্বজুড়ে

রাফসান নিঝুম (১৭), ঢাকা

Published: 2019-10-13 17:30:10.0 BdST Updated: 2019-10-13 17:33:18.0 BdST

সে ২০১৭ সালের অগাস্ট মাসের কথা। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা কিছু লোক নিয়োগের জন্য চাকুরীর বিজ্ঞপ্তি দিয়েছিল। সেই বিজ্ঞপ্তি দেখে নাসার কাছে চাকরি চেয়ে আবেদন করে বসে মাত্র নয় বছর বয়সী এক বালক। তখন সে পড়ত চতুর্থ শ্রেণিতে।

জ্যাক ডেভিস নামের সেই বালক নাসাকে উদ্দেশ্য করে সেই চিঠিতে লেখে,

প্রিয় নাসা,

আমার নাম জ্যাক ডেভিস। প্ল্যানেটারি প্রটেকশন অফিসার পদে চাকরির জন্য আবেদন করতে চাই। আমার বর্তমান বয়স মাত্র ৯ (২০১৭ সালে), কিন্তু আমি মনে করি আমি এই পদে কাজ করার জন্য যোগ্য। এটি মনে করার একটি অন্যতম কারণ হচ্ছে আমার বোন আমাকে এলিয়েন বলে মনে করে। আমি এলিয়েন ও মহাকাশ নিয়ে প্রায় সব সিনেমাই দেখে ফেলেছি। "মার্ভেল এজেন্ট অফ সিল্ড" সিনেমাটি আমি দেখেছি এবং খুব শীঘ্রই ম্যান ইন ব্ল্যাক সিনেমাটিও দেখে ফেলব। আমি ভিডিও গেমসেও খুব দক্ষ। যেহেতু আমার বয়স কম, তাই আমি এলিয়েনের মতো চিন্তাভাবনা করা শিখে ফেলতে পারব!

বিনীত,

জ্যাক ডেভিস, গার্ডিয়ান অফ দ্যা গ্যালাক্সি, ৪র্থ শ্রেণি।

কৌতুহলবশত নাসার কাছে চিঠি লেখলেও সেই চিঠিটি নাসা অবদি পৌঁছে যায়। নাসা চাইলেই পারতো এটা কে শুধু নিছক এক মজা হিসাবে গণ্য করতে। কিন্তু তারা তা করেনি।

শিশুটি কে উৎসাহ ও অনুপ্রেরণা যোগানোর জন্য নাসার প্রটেকশন সাইন্স বিভাগের ডিরেক্টর জেমস গ্রিন শিশুটিকে নাসার প্যাডে তার সাক্ষরিত একটি প্রতিউত্তর পাঠিয়ে দেন বলে নাসা ও সিএনএনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়।

জেমস গ্রিনের পাঠানো প্রতিউত্তরে লেখা ছিল, "প্রিয় জ্যাক, আমি খুবই আনন্দিত এই জেনে যে তুমি নাসার প্ল্যানেটারি প্রটেকশন অফিসার পদের জন্য আগ্রহ দেখিয়েছো, খুবই ভালো।

আমাদের প্ল্যানেটারি প্রটেকশন অফিসার পদটি সত্যি খুব দারুণ ও গুরুত্বপূর্ণ কাজ।

আমরা সবর্দাই মেধাবী, ভবিষ্যত বিজ্ঞানী ও প্রকৌশলীদের খুঁজছি যারা আমাদের নাসাকে সাহায্য করবে। তাই আমি আশা করি তুমি ভালোভাবে পড়াশোনা করবে এবং স্কুলে ভালো ফলাফল করবে। আশা করি একদিন তোমাকে আমরা নাসায় দেখতে পাবো।

শুভেচ্ছা,

জেমস এল গ্রিন, প্ল্যানেটারি সাইন্স ডিভিশন৷

হয়তো অনেকের কাছে এটি নিছক মজা মনে হতে পারে। তবে নাসার করা এই কাজটি সেই ছেলেটিকে যোগাবে প্রচুর সাহস, আত্মবিশ্বাস, অনুপ্রেরণা। হয়তো সেই ছেলেটি এই ইচ্ছা আগলে রেখে এগিয়ে যাবে তার স্বপ্নপূরণের উদ্দেশ্য। হয়তো সে একদিন সত্যি সত্যি পেয়ে যাবে তার স্বপ্নের নাসায়।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত