বিশ্বজুড়ে

পৃথা প্রণোদনা (১৪), ঢাকা

Published: 2016-12-25 20:02:34.0 BdST Updated: 2016-12-25 20:02:34.0 BdST

‘জিংগল বেল, জিংগল বেল
জিংগল অল দ্য ওয়ে’ -এই সুর যেন বড়দিনের সুর। বড়দিন খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।

যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে ২৫ ডিসেম্বর এই উৎসবটি পালন করা হয়। খ্রিস্টানরা মনে করেন, মানব জাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করার জন্য যিশু জন্ম নিয়েছিলেন।

বড়দিন ধর্মীয় অনুষ্ঠান হওয়া সও্বেও অন্য সম্প্রদায়ের মানুষও ধুমধামের সাথে এই  উৎসব পালন করেন। উপহার প্রদান, সংগীত, খ্রিস্টমাস কার্ড বিনিময়, গিজার্য় উপাসনা, ভোজ, খ্রিস্টমাস বৃক্ষ, আলোকসজ্জা, মালা, মিসলটো, যিশুর জন্মদৃশ্য, এবং হলি মিলিয়ে এক বিশেষ ধরনের সাজসজ্জার প্রদর্শনী বড়দিনের একটি বিশেষ আয়োজন।  

যে সব দেশে খ্রিস্টানদের সংখ্যা বেশি সেখানে চোখে পড়ে দেশজ আঞ্চলিক ও লোকসংস্কৃতির সঙ্গে মিলনের ফলে বড়দিন উদযাপনে নানা বৈচিএ্য। অনেক ক্যাথলিক দেশে বড়দিনের আগের দিন ধর্মীয় শোভাযাত্রা বা কুচকাওয়াজের আয়োজন করা হয়। অন্যান্য দেশে সান্টাক্লজ ও অন্যান্য মরসুমি চরিত্রদের নিয়ে ধর্মনিরপেক্ষ শোভাযাত্রার আয়োজন করা হয়। এই মরসুমের অন্যতম বহুলপ্রচলিত বৈশিষ্ট হল পারিবারিক সম্মেলন ও উপহার আদান-প্রদান। প্রায় দেশেই বড়দিন উপলক্ষে উপহার দেয়া-নেয়া হয়। 

অনেক পরিবারে বড়দিনে ভোজসভার আয়োজন করা হয়। এই ভোজসভা একেক দেশে একেক ধরনের হয়ে থাকে। ইংল্যান্ড ও ইংরেজি সংস্কৃতির দ্বারা প্রভাবিত দেশগুলিতে সাধারণত বড়দিনে ভোজসভার খাবার তালিকায় দেখা যায় টার্কি, আলু, শাকসবজি, সসেজ ও গ্রেভি। এছাড়াও থাকে পুডিং, পাই ও ফ্রুট কেক।

পোল্যান্ড, পূর্ব ইউরোপের অন্যান্য দেশ ও স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের ভোজে মাছের উপস্থিতি দেখা যায়। তবে এই সব অঞ্চলে ভেড়ার মাংসের ব্যবহার বাড়ছে। জার্মানি, ফ্রান্স ও অস্ট্রিয়ায় হাঁস ও শূকরের মাংস বেশ জনপ্রিয়। এছাড়া প্রায় সারা বিশ্বেই গরুর মাংস, হ্যাম ও মুরগির যথেষ্ট চাহিদা রয়েছে। ফিলিপিনসের ভোজসভার প্রধান খাদ্য হল হ্যাম।

বড়দিনের আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো সান্টাক্লজ। বড়দিন ও উপহার আদান-প্রদানের সঙ্গে সম্পর্কযুক্ত একাধিক খ্রিস্টিয় ও পৌরাণিক চরিত্রের সঙ্গেও বড়দিন উৎসব অঙ্গাঙ্গীভাবে যুক্ত। এরা হলেন ফাদার খ্রিস্টমাস বা সান্টাক্লজ, পেরে নোয়েল, ওয়েনাকস ম্যান, সেন্ট নিকোলাস বা সিন্টারক্লাস, ক্রাইস্ট কাইন্ড, ক্রিস ক্রিঙ্গল, জৌলুপুক্কি, বাব্বো নাতালে, সেন্ট বাসিল এবং ফাদার ফরেস্ট।

এই দিনে খ্রিস্টানরা একে অন্যের বাড়িতে বেড়াতে যান এবং পরস্পরের কুশল বিনিময়ের মধ্যে দিয়ে পালন করে থাকেন বড়দিন।  

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত