বাল্যবিয়ে: যুক্ত সবার জন্যই কঠোর শাস্তির বিধান (ভিডিওসহ)

যে ব্যক্তি বাল্যবিয়ে পড়াবেন বা পরিচালনা করবেন, তিনিও একজন অপরাধী হিসেবে গণ্য হবেন।

বাল্যবিয়ে আইনত দণ্ডনীয় অপরাধ। কিন্তু তাতে যে শুধুমাত্র অভিযুক্ত পাত্র-পাত্রীরাই শাস্তির মুখোমুখি হবেন এমনটা নয়।

বাল্যবিয়ের নির্দেশ প্রদানকারী, উদ্বুদ্ধকারী, সাহায্যকারী অর্থাৎ বাল্যবিয়ের সঙ্গে যুক্ত সকলেই শাস্তির মুখোমুখি হবে, বাল্যবিয়ে নিরোধ আইন ২০১৭ এমনটাই বলছে।

জেনে নেওয়া যাক বাল্যবিয়ে সংগঠিত করলে মা-বাবাসহ অন্যান্য ব্যক্তির ক্ষেত্রে কী কী শাস্তির কথা বলা আছে এই আইনে।

মা-বাবা বা অন্য কোনো ব্যক্তি আইনবহির্ভূতভাবে কোনো অপ্রাপ্ত বয়স্ক ব্যক্তির উপর কর্তৃত্ব দেখিয়ে বাল্যবিয়ে সম্পন্ন করতে চাইলে বা করার অনুমতি বা নির্দেশ প্রদান করলে অথবা স্বীয় অবহেলার কারণে বিয়েটি বন্ধ করতে ব্যর্থ হলে তা একটি অপরাধ অপরাধ বলে গণ্য হবে।

শাস্তি হিসেবে অপরাধীর অনূর্ধ্ব ছয় মাস থেকে অনধিক দুই বছরের কারাদণ্ড ভোগ করতে হতে পারে। এছাড়াও অপরাধ বুঝে অনধিক  ৫০ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে। সেই জরিমানা দিতে যদি অপরাধী ব্যর্থ হন, সেক্ষেত্রে তাকে অনধিক তিন মাসের সাজা ভোগ করতে হতে পারে। কোনো কোনো ক্ষেত্রে বাল্যবিয়ের সঙ্গে যুক্ত ব্যক্তি জেল এবং জরিমানা উভয় ধরনের শাস্তির মুখোমুখি হতে পারেন।   

এই আইনের নয় ধারা মতে, যে ব্যক্তি বাল্যবিয়ে পড়াবেন বা পরিচালনা করবেন, তিনিও একজন অপরাধী হিসেবে গণ্য হবেন। এক্ষেত্রে অপরাধীর ছয় মাস থেকে শুরু করে দুই বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। কারাভোগ থেকে কোনোভাবে বেঁচে গেলেও অনধিক ৫০ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে ওই ব্যক্তিকে।

কোনো কোনো ক্ষেত্রে তিনি অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন এবং অনাদায়ে অনধিক তিন মাসের সাজার মুখোমুখিও হতে পারেন। যিনি বাল্যবিয়ে নিবন্ধন করবেন তার ক্ষেত্রেও একই শাস্তি প্রযোজ্য। পাশাপাশি তার লাইসেন্স বা নিয়োগও বাতিল করা হবে।

প্রতিবেদকের বয়স: ১৪। জেলা: রংপুর।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com