ডিম কেন খাব? (ভিডিওসহ)

'ডিম শিশুর বৃদ্ধি, হাড় গঠন ও মেধা বিকাশে সহায়তা করে। ডিমে আরো রয়েছে ভিটামিন এ; যার ফলে মানুষের দৃষ্টি শক্তি আরও উন্নত হয়।'

প্রাণিজ প্রোটিনের উৎস হিসেবে অনেকেই প্রথমে ডিমকে বেছে নিতে পছন্দ করেন। আবার অনেকেই দৈনিক খাদ্য জ্বালে ডিম রাখতে ভালোবাসেন।

অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার পালন করা হয় বিশ্ব ডিম দিবস। অর্থাৎ ১৪ অক্টোবর ছিল বিশ্ব ডিম দিবস। ১৯৯৬ সালে অস্ট্রিয়ার ভিয়েনাতে অনুষ্ঠিত এক সম্মলনে প্রথম ডিম দিবস ঘোষণা হয়।

ডিম মানুষের শরীরে পুষ্টি যোগায়। ডিমের সাদা অংশে থাকে প্রোটিন ও ডিমের কুসুমে থাকে ফ্যাট, আয়োডিন ও ভিটামিন।

ডিম শিশুর বৃদ্ধি, হাড় গঠন ও মেধা বিকাশে সহায়তা করে। ডিমে আরো রয়েছে ভিটামিন এ; যার ফলে মানুষের দৃষ্টি শক্তি আরও উন্নত হয়। ডিমের কুসুমে থাকা ভিটামিন ডি মানুষে হাড়ের জন্য অত্যন্ত উপকারী।

আমরা ডিম নানা উপায়ে খেয়ে থাকি। কখনো সিদ্ধ করে, কখনো ভেজে, আবার রান্না করে। এখন প্রশ্ন আসতে পারে এর মধ্যে সবচেয়ে উপকারী কোনটি?
সিদ্ধ ডিম আমাদের জন্য সবচেয়ে উপকারী। কেননা চর্বিহীন প্রোটিনের জন্য সিদ্ধ ডিম একটি ভালো উৎস। আবার এটি আমারে অনেকক্ষণ পেট ভরা রাখতে সহয়তা করে।

সব মিলিয়ে আমরা বলতে পারি ডিম অত্যন্ত পুষ্টকর খাবার। তবে অনেক সময় বেশি ডিম খেলে কারো কারো পেটে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। ডিম অত্যধিক খেলে পাচনতন্ত্রের উপর চাপ  হতে পারে, ডিম বেশি খেলে অনেক সময় পেট ব্যথা অনুভূত হয়। এছাড়া অতিরিক্ত চর্বি, বাড়তি কোলেস্টেরলসহ আরও অনেক রোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে ডিম।

প্রতিবেদকের বয়স: ১৬। জেলা: বাগেরহাট।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com