রোজায় সুস্থ থাকতে করণীয় (ভিডিওসহ)

“ইফতারে প্রথমে পানি পান করে যে কোনো মিষ্টি ফল ও শরবত গ্রহণ করা ভালো।"

রেখে সুস্থ থাকতে নিয়ম মেনে সেহরি ও ইফতার করা প্রয়োজন। অনেকে সেহরি না করে রোজা রাখেন, যা শরীরের জন্য ক্ষতিকর।

ঢাকার সাভারের বিজিএমইএ হাসপাতালের ফ্যামিলি মেডিসিন বিশেষজ্ঞ ডা. লিন্ডা এস সমদ্দার জানিয়েছেন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে অনেকেই এসময়ে ভুগতে পারেন পেট ফাঁপা, গ্যাসের সমস্যা অথবা হজম জনিত সমস্যায়।

রোজা থাকা অবস্থায় দুপুরের পর থেকে মানুষের হজম ক্রিয়া দুর্বল হতে থাকে। তাই গুরুপাক-জাতীয় ও বেশি ভারি খাবার ইফতারে খাওয়া ঠিক না। তাই ইফতারে সহজপাচ্য ও কম মসলাযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফারাহ মাসুদা।

তিনি আরও জানান, দেহে পানির চাহিদা পূরণ করতে ইফতারে তরল জাতীয় খাবার ও পানি পান করা উচিৎ। বাইরের জুস বা কৃত্রিম পানীয় পান না করে তাজা রসালো ফল ও ফলের রস খাওয়া ভালো।

খেজুর দেহের শর্করার পরিমাণ বাড়ায় এবং এর এঞ্জাইম হজমে সহায়তা করে। এছাড়াও অন্যান্য তাজা ফলমূল খাওয়া দেহে আঁশ, খনিজ ও ভিটামিনের ঘাটতি পূরণ করে।

ডা. লিন্ডা বলেন, “সেহরিতে সুষম খাবার খাওয়া, ধীরে ধীরে পানি পান করা উচিত। যথা সম্ভব সবজি, প্রোটিন জাতীয় খাবার- মাছ, মাংস, ডিম, ডাল ও দুধ খাওয়া উপকারি।”

তিনি জানান, পানি পান করতে হবে ধীরে। একবারে ও বেশি পরিমাণে পানি পান করা কিডনি বা বৃক্কের ওপরে চাপ বাড়ায়। তাই সতর্ক থাকা উচিত।

স্বাস্থ্যকর ইফতার প্রসঙ্গে পুষ্টিবিদ ফারাহ মাসুদা বলেন, “ইফতারে প্রথমে পানি পান করে যে কোনো মিষ্টি ফল ও শরবত গ্রহণ করা ভালো। তারপর পাঁচ থেকে ১০ মিনিট অপেক্ষা করে মূল খাবার খাওয়া শুরু করতে হবে। কারণ মস্তিষ্কে খাবারের সংবেদন পৌঁছাতে কিছুটা সময় লাগে।"

ডায়াবেটিস, রক্তচাপ ও অন্যান্য শারীরিক সমস্যা রয়েছে এবং ওষুধ খাচ্ছেন এমন রোগীদের চিকিৎসকের পরামর্শ গ্রহণ করে ওষুধ খাওয়ার সময় নির্ধারণ করার পরামর্শ দিয়েছেন ডা. লিন্ডা।

প্রতিবেদকের বয়স: ১৬। জেলা: বাগেরহাট।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com