ইফতারে কী খাব, কী খাব না (ভিডিওসহ)

বিস্তারিত জানিয়েছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের লিভার ও পরিপাকতন্ত্র বিভাগের প্রধান ডা. মোহাম্মদ হারুন-অর-রশীদ।

চলছে রোজার মাস। বড়দের পাশাপাশি অনেক শিশুরাও রাখছে রোজা।

দীর্ঘ সময় ধরে খালি পেটে থাকার পর ইফতারে অতিরিক্ত খাবার খেয়ে ফেলে অনেকেই। তবে একসঙ্গে এত খাবার পেটে গিয়ে কী হয় বা কী হতে পারে?

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের লিভার ও পরিপাকতন্ত্র বিভাগের প্রধান ডা. মোহাম্মদ হারুন-অর-রশীদ।

এই চিকিৎসক জানান, ইফতারে লেবু জাতীয় ফল কম পরিমাণে রাখা উচিৎ। ক্ষেত্র বিশেষে এই ফলগুলো খালি পেটে খাওয়ার কারণে পাকস্থলীতে আলসার, ‘গ্যাস্ট্রিসাইটিস’য়ের সমস্যাও তৈরি করতে পারে। তবে এগুলো খেতে চাইলেও এরকম ফল খাওয়ার আগে খেজুর, কলা, আপেল ইত্যাদি খাওয়া উচিৎ।

ডা. মোহাম্মদ হারুন-অর-রশীদ বলেন, ইফতারে পানি, শরবতের সঙ্গে অনেক সময় কোমল পানীয় রাখতে দেখা যায়। অনেকেই পানির পরিবর্তে ফ্রিজে রাখা কোমল পানীয় বেছে নেয়। কিন্তু এই অভ্যাস সরাসরি পাকস্থলীর ক্ষতি করে।

হালিম, ঝাল ফ্রাই, কাচ্চি ইত্যাদি ইফতারে প্রতিদিনের খাবার হয় কিছু মানুষের। এই খাবারগুলো পেটে গিয়ে গ্যাস, বুক জ্বালাপোড়া, অ্যাসিড রিফ্লাক্স ইত্যাদি সৃষ্টি করে। তাই অতিরিক্ত মসলা যুক্ত খাবার খাওয়া উচিৎ নয়।

ঠিক এমন করে শসা, সবুজ সবজি , টমেটো, মিষ্টি জাতীয় খাবার, বিস্কুট, কেক, ভাজাপোড়া ইত্যাদি বয়ে আনতে পারে নানা শারীরিক সমস্যা।

তাহলে প্রশ্ন আসতে পারে খাবো কী?

এ বিষয়ে ডা. মোহাম্মদ হারুন-অর-রশীদ বলেন, হাতে তৈরি রুটি, ডিম, কলা, পিনাট বাটার, বাদাম, খেজুর, মধু, তরমুজ খেতে পারবেন স্বাচ্ছন্দে। পাশাপাশি ভাত তো থাকছেই।

প্রতিবেদকের বয়স: ১৬। জেলা: বাগেরহাট।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com