সকালে ঘুম থেকে উঠেই পানি পান কেন জরুরি (ভিডিওসহ)

ঘুমের মাঝেও এই পানি হারানোর প্রক্রিয়া চলতে থাকে।

দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান পানি। কেননা মানবদেহের ৬০ শতাংশই পানি।

পানি হাড়ের জোড়া পিচ্ছিল রাখে, দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং পুষ্টি উপাদান সারা দেহে বহন করে নিয়ে যায়। এছাড়াও বর্জ্য নিঃসরণসহ নানা কাজে লাগে পানি। রিয়েলসিম্পল ডটকমে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছেন চিকিৎসক ক্যাসি কেলি।

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, ঘাম, প্রস্রাব এমনকি শ্বাস ত্যাগ করার মাধ্যমে মানবদেহ থেকে পানি বের হয়ে যায়। ঘুমের মাঝেও এই পানি হারানোর প্রক্রিয়া চলতে থাকে। যেহেতু ঘুমের মধ্যে পানি পান করা সম্ভব হয় না তাই সকালে ঘুম থেকে উঠে পানি পান করা জরুরি।

সকালে ঘুম থেকে উঠেই পানি পান করলে তা রাত্রের পানির অভাব পূরণ করে এবং তৃষ্ণা মেটায়। সকালে ঘুম থেকে উঠার পর অনেকেরই ঝিমঝিম ভাব বা ক্লান্তি কাজ করে। পানি এই ক্লান্তি দূর করতে সাহায্য করে। ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করলে শরীর দ্রুত শক্তি ফিরে পেতে থাকে।

পানির অভাবে দেহের পাশাপাশি মস্তিষ্কও ক্লান্ত হয়ে যায়। মস্তিষ্ক ক্লান্ত হলে দেখা দেয় ব্রেইন ফগ বা মাথা শূন্য লাগা ও মাথা ব্যথার মতো সমস্যা। পানি শূন্যতার ফলে সাময়িকভাবে স্মরণশক্তি লোপ পাওয়ার মতো ঘটনাও ঘটতে পারে। সকালে ঘুম থেকে উঠেই পানি পান করলে এমন সমস্যা ঘটবে না বলে জানা যায় ওই প্রতিবেদনে।

কোষ্ঠকাঠিন্য থাকলে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি পান করার মাধ্যমে সেই সমস্যা অনেকাংশে এড়ানো সম্ভব হয়। তবে শুধু সকালেই নয়, দিনের যেকোনো সময়েই পানি পান করলেই দেহের বিপাক প্রক্রিয়ার উন্নতি হয়।

ঠাণ্ডা পানি শরীরের কার্যক্রমের গতি বৃদ্ধি করে। তবে ঠাণ্ডা পানির চেয়ে কুসুম গরম পানি দ্রুত খাবার হজমে সাহায্য করে। আবার খাবার পরও যদি ক্ষুধা ক্ষুধা ভাব হয় তবে তা কাটাতে পানি পান করা উচিত। এতে করে সারাদিনের খাই খাই ভাব যেমন কমে তেমনভাবে বিরত থাকা যায় মুখরোচক খাবার থেকেও।

প্রতিবেদকের বয়স: ১৫। জেলা: জামালপুর।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com