সিলেবাস শেষের নিশ্চয়তা চাই - hello
অন্য চোখে

হাবিবুর রহমান (১৫), নোয়াখালী

Published: 2014-11-16 11:56:38.0 BdST Updated: 2014-11-16 12:26:39.0 BdST

সবাই বলে কোচিং একটা বানিজ্য, কোচিং বন্ধ করতে হবে। কিন্তু কোচিং বা প্রাইভেট বন্ধ করার আগে প্রাইভেট কোচিং যেন না করতে হয় সেই ব্যবস্থা করা উচিত।

অনেক স্কুল বা কলেজ আছে যেখানে বছরের ছয় মাস চলে গেলেও বইয়ের অর্ধেকই ঠিকভাবে শেষ করতে পারেনা।

তখন শিক্ষার্থীরা সিলেবাস শেষ করতেই স্যারের বাসা বা কোচিং এ ছুটাছুটি করে। আর সৃজনশীল পদ্ধতি হওয়ায় ভালো ফলাফলের জন্য সিলেবাসে থাকা সব অধ্যায়ই পড়তে হয়। কিন্তু সদিচ্ছা বা সময়ের অভাবে অনেক শিক্ষকই ক্লাসে এই সিলেবাস শেষ করতে পারেননা।

আবার অনেক ক্ষেত্রে শিক্ষকের অবহেলার কারণে সম্পূর্ণ সিলেবাস শেষ করা সম্ভব হয়না। আর তাই দায়ে পড়েই অধিকাংশ শিক্ষার্থীকে প্রাইভেট কোচিংমুখী হতে হয়।
আমাদের কলেজের একাদশ শ্রেণির রসায়ন ক্লাস হয় সাপ্তাহে দুই দিন। অর্থ্যাৎ মাসে প্রায় ৮ টি ক্লাস, যা সিলেবাস শেষ করার জন্য যথেষ্ট নয়। তাছাড়া বিভিন্ন সরকারি ছুটিতো থাকেই।

কিছু শিক্ষক আছেন যারা ক্লাসে সিলেবাস শেষ না করে শিক্ষার্থীদের প্রাইভেট পড়তে বাধ্য করেন। অনেক শিক্ষকের কাছে প্রাইভেট না পড়লে বিভিন্ন সেমিস্টার পরীক্ষায় ভালো পরীক্ষা দিলেও ভালো নম্বর পাওয়া যায়না।
সরকার প্রাইভেট ও কোচিং নিষিদ্ধ করেছেন। করা হোক। তবে প্রাইভেট কোচিং বন্ধ করার আগে শিক্ষার্থীদের স্কুলে বা কলেজে সিলেবাস শেষ করার নিশ্চয়তা দিতে হবে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত