যোগাযোগ দক্ষতার জন্য মিশতে হবে | hello.bdnews24.com
অন্য চোখে

নাফিসা নাওয়ার অথৈ (১৬), ঢাকা

Published: 2022-04-09 21:59:56.0 BdST Updated: 2022-04-09 21:59:56.0 BdST

বর্তমান প্রেক্ষাপটে কমিউনিকেশন স্কিল বা যোগাযোগ দক্ষতার গুরুত্ব অনেক। নতুন এই শোনা এই শব্দগুলোর বাস্তব জীবনে গুরুত্ব কী তা জানতেই একটু পড়াশোনা করলাম।

প্রাত্যহিক জীবনে, কর্মক্ষেত্রে, ব্যবসাক্ষেত্রে আমাদের মানুষের সাথে সাবলীল ভাবে যোগাযোগ করতে হয়। আর এ বিষয়ে দক্ষতা থাকাকেই বলে যোগাযোগ দক্ষতা। সহজ অর্থে এটি বলতে বোঝায় একজন মানুষ তার কাজের জন্য অন্য মানুষটির সাথে কতটা সহজ ও সাবলীল ভাবে যোগাযোগ করতে পারেন এবং নিজের বক্তব্যগুলো অপর ব্যক্তির কাছে সুন্দরভাবে তুলে ধরতে পারেন। এটি মৌখিক ও লিখিত দুই ভাবে হতে পারে।

মাতৃভাষার পাশাপাশি আন্তর্জাতিক ভাষা ইংরেজি শেখার মাধ্যমেও যোগাযোগ দক্ষতা বাড়ানো যায়। শিক্ষার্থী, চিকিৎসক, প্রকৌশলী, ব্যাংকার, সাংবাদিক যেকোনো জায়গাতেই প্রয়োজন পড়তে পারে ভিন্ন ভাষাভাষী মানুষের সঙ্গে কথা বলার। তাই কমন ভাষা হিসেবে ইংরেজি শেখাটা যোগাযোগে এগিয়ে দেয় বলেই মনে করি।

অনেকক্ষেত্রে দেখা যায় আমরা যে বিষয়ে কথা বলতে চাই সেটা সম্পর্কে আগে ভালো করে জেনে নেই না। এতে করে আমাদের আলোচ্য বিষয় শ্রোতার কাছে ঠিকমতো তুলে ধরা কঠিন হয়ে পড়ে। এতে শ্রোতারা হতে পারে বিরক্ত।

প্রায় সময় লক্ষ্য করা যায় যে, একজন ব্যক্তি শুধুমাত্র তার নিজের কথাই বলে যাচ্ছে। অপর পাশের ব্যক্তিটি কী বলতে চাচ্ছে বা বিরক্ত হচ্ছে কিনা এই বিষয়ে তার কোনো ভ্রুক্ষেপই নেই। অনেকের মতো আমারও এই ধরনের মানুষকে বিরক্ত লাগে।

আবার আমাদের মধ্যে অনেকেই আছে যারা খুব কম কথা বলে, মানুষের সাথে মিশতে চায় না, কথা বলতে চায় না। তাই আমি মনে করি যোগাযোগ দক্ষতা বাড়ানোর জন্য মানুষের সাথে মিশতে হবে, কথা বলতে হবে। 

কথা বলার সময় মনোযোগী হওয়া, অযথা তর্কে না জড়ানো, হাসিমুখে কথা বলা, নিজের শারীরিক ভঙ্গি ঠিক রাখা, কথা বলার সময় চোখে চোখ রেখে কথা বলা এগুলো আয়ত্ব করাও বেশ জরুরি। এতে করে আত্মবিশ্বাসের প্রভাব থাকে। 

মোটকথা যোগাযোগ দক্ষতা এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে  নিজের উপস্থিতি ও প্রভাব দিয়ে অন্যকে জয় করা। অন্যের আস্থা অর্জন করা এবং অন্যের মতামতকে সম্মান করে নিজের বক্তব্যগুলো শ্রোতার কাছে গ্রহণযোগ্য করে তোলা। এগুলো আমাদের ব্যক্তিজীবনে খুবই সহায়ক হবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত