শীত এলো | hello.bdnews24.com
অন্য চোখে

তাসনিমুল এহসান ফাহাদ (১৫), সাতক্ষীরা

Published: 2022-01-09 23:34:37.0 BdST Updated: 2022-01-13 20:14:03.0 BdST

বছর ঘুরে আবার এল পৌষ ও মাঘ। ষড়ঋতুর এই দেশে পৌষ আর মাঘ নিয়েই শীতকাল। শীত হলো পঞ্চম ঋতু।

আবহমান কাল থেকেই বাংলায় শীত আসে এদেশের শ্রমজীবী মানষের জন্য নানা ভোগান্তি নিয়ে। এজন্যই বলা হয়ে থাকে ‘কারো পৌষ মাস কারো সর্বনাশ'। আরামপ্রিয়দের জন্য এ মাসটি আরামের হলেও কর্মজীবী মানুষের জন্য সর্বনাশ বটে। শীতকাল প্রধানত শুষ্ক এবং দিনের তুলনায় রাত হয় দীর্ঘ।

বাংলাদেশের শীতকাল আনন্দ ও অবকাশের এক বিশেষ ঋতু। শীত বয়ে আনে ডালিয়া, গাঁদা আর চন্দ্রমল্লিকার ঘ্রাণ। কুয়াশাঘেরা প্রকৃতি তুলে ধরে শিশিরের সৌন্দর্য। এসময় ঘন কুয়াশা হয়, পাতা ও ঘাসে শিশির বিন্দু দেখা যায়।

রসনাবিলাসী বাঙালি শীতেই লাভ করে পিঠাপুলির তৃপ্তি। আমাদের দেশে গ্রাম এবং শহরে শীতের ভিন্ন প্রভাব পরিলক্ষিত হয়। গ্রামের অধিকাংশ মানুষ পেশাগত দিক থেকে কৃষির সাথে জড়িত। তাই শীতের সকালেও তাদেরকে শীতের আরাম ও আনন্দকে উপভােগ করার সময় থাকে না। শীতের কুয়াশা ভেদ করে লাঙল নিয়ে তারা ছোটে ফসলের মাঠে।

শীতের কনকনে ঠাণ্ডা বার্ধক্য এবং পীড়িতদের খানিকটা বেশিই চেপে ধরে। তাই ভোর হলেই খড়কুটোর আগুন জ্বালিয়ে তারা উষ্ণ করে নেয় নিজের শরীর। এসময় শিশুরাও এসে যোগ দেয় আগুন পোহাতে। গ্রামে শীতের সকালে পিঠা বানানোর ধুম পড়ে যায় রান্নাঘরে। গরম গরম পিঠা আর মিঠে রোদ সব মিলিয়ে যেন অভূতপূর্ব আনন্দের আয়োজন শীতকে ঘিরে। শহরজীবনেও শীতকে উপভোগ করার সুযোগ কম।

শীত আসে রিক্ততার বার্তা নিয়ে। সঙ্গে বয়ে আনে বন-বনানীর পাতা ঝরার বার্তা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত