শহীদ বুদ্ধিজীবী দিবস: ইতিহাসে এক বেদনার দিন

বুদ্ধিজীবী হলেন তারাই যারা সমাজ ও রাষ্ট্রের সঙ্কটকালে পরামর্শ দেওয়ার মাধ্যমে যথার্থ দিকনির্দেশনা দেন।
শহীদ বুদ্ধিজীবী দিবস: ইতিহাসে এক বেদনার দিন

একটি জাতির মেরুদণ্ড ও চালিকাশক্তি হিসেবে গণ্য করা হয় সে দেশের বুদ্ধিজীবীদের। কারণ দেশের কল্যাণে কোন দিকটি সঠিক, কোন পথে চললে দেশ বিপথে যেতে পারে এসব ব্যাপারে বুদ্ধিজীবীদের বিজ্ঞ মতামত সব সময়ই দেশ পরিচালনায় সাহায্য করে। 

১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর উদ্দেশ্য ছিল এদেশকে ভেঙে গুড়িয়ে দেওয়া। দেশের মানুষদের হত্যা করে, পথভ্রষ্ট করে নানাভাবে স্বার্থ হাসিল করা তাদের উদ্দেশ্য ছিল।

২৫ শে মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী প্রথম বাংলাদেশের ওপর অতর্কিত হামলা চালানোর পর শুরু হয়েছিল স্বাধীনতার জন্য বাঙালির মুক্তিযুদ্ধ। সেদিন থেকেই হানাদার বাহিনী দেশের মেরুদণ্ড ভেঙে দেওয়ার উদ্দেশ্যে বুদ্ধিজীবীদেরকে হত্যা করা শুরু করেছিল। সেদিন রাতে হত্যার শিকার হওয়া অসংখ্য মানুষের মাঝে বুদ্ধিজীবীদের সংখ্যা ছিল অনেক বেশি। 

দেশের মানুষকে বিভ্রান্ত করতেও বুদ্ধিজীবীদের ব্যবহার করেছে পাকিস্তানি সরকার। যুদ্ধকালীন বুদ্ধিজীবীদের মুখে বেয়নেট ধরে মিথ্যা বিবৃতি দেয়ানো হতো। তাদের উদ্দেশ্য ছিল দেশের মানুষকে বিভ্রান্ত করে নিজেদের পক্ষে মানুষদের জনমত গঠন করে। এসময়ে অনেকে বিবৃতি দিতে বাধ্য হলেও অনেকে জাতীয় চেতনার খাতিরে বিবৃতি না দেওয়ায় নিহত হবার নিদর্শনও রয়েছে। 

দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধেও সাধারণ মানুষের ন্যায় অনেক বুদ্ধিজীবীকে হত্যা করা হয়েছে। কিন্তু পরাজয় নিশ্চিত জানার পর চূড়ান্তভাবে দেশের ভবিষ্যতকে বিনষ্ট করতে পাক হানাদার বাহিনী পরিকল্পিত বুদ্ধিজীবী হত্যা শুরু করে।

১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর দেশের খ্যাতিমান বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, শিল্পী, সাংবাদিক, লেখকদের বাসা থেকে তুলে নিয়ে নির্যাতন করা হয় এবং হত্যা করা হয়। স্বাধীন হওয়ার পর যেন বাংলাদেশ মেধাশূন্য থেকে যায় কথা ভেবেই পাকিস্তানি হানাদার বাহিনী এ নির্মম হত্যাযজ্ঞ চালিয়েছিল। ১৪ই ডিসেম্বরে তারা ঘৃণ্য এক হত্যাযজ্ঞে মেতে উঠেছিল যার ক্ষতি আজও পূরণ হয়নি বাংলাদেশের।

১৯৭১ সালে শহীদ হওয়া সকল বুদ্ধিজীবীদেরকে স্মরণ করতেই ১৪ই ডিসেম্বর দিনটিই জাতীয়ভাবে বুদ্ধিজীবী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com