১৮১ বছরে ঢাকা কলেজ (ভিডিওসহ) | hello.bdnews24.com
অন্য চোখে

সোহানুর রহমান সোহান (১৭), ঢাকা

Published: 2021-11-24 00:17:49.0 BdST Updated: 2021-11-24 00:20:26.0 BdST

দেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজ ১৮১ বছরে পা রেখেছে।

১৮৪১ সালের ২০ নভেম্বর প্রতিষ্ঠিত হয় ‘ঢাকা সেন্ট্রাল কলেজ'তথা আজকের ‘ঢাকা কলেজ'। সে বছরের ২০ নভেম্বর কলকাতার বিসপ রেভারেন্ড ড্যানিয়েল কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। কলেজের প্রথম অধ্যক্ষ্য ছিলেন মিস্টার জে. আয়ারল্যান্ড।  বর্তমানে এ দায়িত্ব পালন করছেন আই কে সেলিম উল্লাহ ।

বর্তমানে প্রায় ২৫ হাজার শিক্ষার্থী এবং আড়াইশ’র অধিক শিক্ষকবৃন্দ নিয়ে ঢাকা কলেজের পাঠদান অব্যাহত রয়েছে। দেশের ইতিহাস ও ঐতিহ্যে মিশে আছে ঢাকা কলেজ। ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত প্রতিটি বিজয়ে বিশেষ অবদান রেখেছে এই কলেজ।

রাজনীতি, শিক্ষা ও সাহিত্য অঙ্গন ঢাকা কলেজের শিক্ষার্থীদের পদচারণায় সিক্ত। ১৯ তম প্রেসিডেন্ট জিল্লুর রহমান থেকে শুরু করে শেখ কামাল, শেখ জামাল, শাফী ইমাম রুমী ও তাজউদ্দীন আহমেদের মতো কিংবদন্তীরা পড়াশোনা করেছেন এই কলেজে।

নানা আয়োজনের মধ্যদিয়ে ঢাকা কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। সকাল থেকে বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের আগমনে মুখরিত হতে থাকে কলেজ প্রাঙ্গণ।

ঢাকা কলেজের উচ্চ মাধ্যমিকের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইয়াকুব হ্যালোকে বলে, “এ কলেজে চান্স পেয়ে আমি খুশি। আমি চাই এখান থেকে পাশ করে ভালো রেজাল্ট করে দেশের জন্য ভালো কিছু করতে পারব।”

উচ্চ মাধ্যমিকের প্রথম বর্ষের আশিকুর রহমান রাফি হ্যালোকে বলে, “ঐতিহ্য ও গৌরবের সাথে ১৮০ বছর পার করল ঢাকা কলেজ । ১৮০ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আমি খুবই আনন্দিত।”

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত