‘রক্ত দিন, পৃথিবীকে বাঁচান’ (ভিডিওসহ)

মানুষের জীবন বাঁচাতে যারা স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্ত দান করেন তাদের মূল্যায়ন ও স্বীকৃতি দেওয়ার পাশাপাশি সাধারণ মানুষকে রক্ত দানে উৎসাহিত করতে বিশ্ব রক্তদাতা দিবস পালিত হয়।
‘রক্ত দিন, পৃথিবীকে বাঁচান’ (ভিডিওসহ)

১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস পালিত হয়। এবারের প্রতিপাদ্য ‘রক্ত দিন, পৃথিবীকে বাঁচান।’

রক্তদানের উপকারিতা, কে রক্ত দিতে পারবে, কে পারবে না এই ব্যাপারে হ্যালোর সাথে কথা বলেন পঞ্চগড়ের বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. মো. জাহিদ হাসান।

তিনি বলেন, “১৮ বছরের ঊর্ধ্বে শারিরীকভাবে সুস্থ সবাই রক্ত দিতে পারবেন। কিডনি, ক্যান্সার, রক্তস্বল্পতা, থ্যালাসেমিয়াসহ বিভিন্ন রোগীদের ক্ষেত্রে রক্ত বেশি প্রয়োজন হয়। রক্তদানের ফলে ফ্রি মেডিকেল চেক আপ হয়। তার রক্তে জীবাণু আছে কিনা জানা যায়। এছাড়া রক্তের গ্রুপও নিশ্চিত হওয়া যায়।"

রক্তদানের কোনো প্বার্শ প্রতিক্রিয়া আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, “রক্তদানের সময় গ্রুপ ম্যাচিং, ক্রস ম্যাচিং ভালোভাবে পরীক্ষা করলে কোনো প্রতিক্রিয়া হতে পারে না। রক্ত মানুষের জীবন বাঁচায়, তাই মানুষের রক্তদানে উৎসাহী হওয়া উচিত।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছর বিশ্বের নয় কোটি ২০ লাখ মানুষ রক্ত দিয়ে থাকে। তবে উন্নত বিশ্বে স্বেচ্ছা রক্তদানের হার প্রতি এক হাজারে ৪০ জন হলেও উন্নয়নশীল বিশ্বে প্রতি এক হাজারে চার জনেরও কম।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com