ঈদের মজা দ্বিগুণ করে চাঁদ রাত - hello
অন্য চোখে

জাহাঙ্গীর আলম (১৭), লালমনিরহাট

Published: 2021-05-13 20:04:14.0 BdST Updated: 2021-05-13 20:04:14.0 BdST

ঈদের আগের রাতকে বলা হয় চাঁদ রাত।

সন্ধ্যার আকাশে যখন নতুন চাঁদ উঁকি দেয় তখন থেকেই শুরু হয়ে যায় উল্লাস। শিশু-কিশোরদের মাঝে চাঁদ রাতের আনন্দ ঈদের দিনের তুলনায় কোনো অংশেই কম নয়। রমজানের শেষ দুই দিনে সন্ধ্যা হওয়ার আগে থেকেই গ্রামের শিশু-কিশোররা বড় কোনো ফাঁকা মাঠে জড়ো হয়ে চাঁদ দেখার জন্য। 

কখন পশ্চিম আকাশে চাঁদ উঁকি মারবে সেই প্রত্যাশায় সবাই অপেক্ষার প্রহর গোনে। কেউবা আবার গ্রামের মেলা থেকে কিনে আনা খেলনা দূরবীনে চোখ রাখে। সবার মধ্যে থাকে এক অস্থির আনন্দানুভূতি। কেউবা পটকা-বাজি হাতে নিয়ে অপেক্ষা করতে থাকে। 

যখন চাঁদের দেখা মিলে তখন বয়ে যায় আনন্দের বন্যা। আনন্দ যেন বিস্ফোরিত হয়। গান বাজিয়ে, হৈ-হুল্লোড়ের মধ্য দিয়ে উদযাপন করে চাঁদ রাত। ঈদ মোবারক বলে শুভেচ্ছা বিনিময়ের ধুম পড়ে যায়। এখন আবার অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে শুভেচ্ছা বিনিময় করে।

পাড়ার মসজিদের মাইকে ভেসে আসে বিশ্ব কবি কাজী নজরুল ইসলামের লেখা 'ও মন রমজানের ঐ রোজার শেষে এল খুশির ঈদ' গানটি। টেলিভিশন, সাউন্ড বক্সেও বাজানো হয় এটি। 

হাতে মেহেদী দেওয়ার পর্বও শুরু হয় সন্ধ্যার পর থেকে। শিশু কিশোররা নানা আল্পনায় ভরিয়ে তোলে হাত। কেউবা মেহেদী দিয়ে হাতে লিখে ঈদ মোবারক। এটা চলে মধ্যরাত পর্যন্ত।

এদিকে বাড়িতে পরের দিনের কাজ এগিয়ে রাখার ব্যস্ততা চলে। পরের দিন রান্নার জন্য প্রয়োজনীয় সবকিছু প্রস্তুত করে রাখা হয় যেন সকালে চাপটা কম হয়।

অনেকে রাত জাগে, অনেকে জাগে না। কারণ পরের দিনই তো ঈদ। রাত জাগলে মজা করা যাবে না বেশি। সকাল সকাল উঠে গোসল করতে হবে, নতুন পোশাক পরে ঈদের নামাজে যেতে হবে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • ঘুরে এলাম ‘মৈনট ঘাট’ (ভিডিওসহ)

    সময়, সুযোগ আর সব কিছু মিলে গেলে আমি আমার পরিবার পরিজনের সাথে কোথাও না কোথাও বেড়াতে যাই। এবার গিয়েছিলাম ঢাকা থেকে মাত্র ষাট কিলোমিটার দূরে দোহার উপজেলার মৈনট ঘাটে। অনেক দিন ধরেই যাই যাই করেও যাওয়া হচ্ছিল না।

  • কলেজে ভর্তি হয়েছি, ক্লাসে যাইনি

    আমি এসএসসি পরীক্ষা দিয়েছি ২০২০ সালে। অর্থাৎ দেশে করোনাভাইরাস মহামারি প্রকট হওয়ার আগেই শেষ হয়ে যায় আমাদের পরীক্ষা। 

  • বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের ফাইনাল (ভিডিওসহ)

    পঞ্চগড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে।