ঐতিহাসিক মুজিবনগর দিবস

ঐতিহাসিক মুজিবনগর দিবস শনিবার। বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণের দিন।
ঐতিহাসিক মুজিবনগর দিবস

১৯৭১ সালের ১৭ এপ্রিল তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহাকুমার বৈদ্যনাথতলার আম বাগানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। ১০ এপ্রিল গঠিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঘোষণাপত্রও পাঠ করা হয় সেদিন।

এই শপথ অনুষ্ঠানে রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব দেওয়া হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আর উপরাষ্ট্রপতি করা হয় সৈয়দ নজরুল ইসলামকে। শেখ মুজিব তখন পাকিস্তানের কারাগারে। তাই, বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব দেওয়া হয় উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের কাঁধে। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয় তাজউদ্দীন আহমেদকে।

শপথ গ্রহণের মাধ্যমে মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য জনগণের নির্বাচিত সংসদের নেতৃত্বের সরকার পুরো বিশ্বে সামনে আত্মপ্রকাশ করে। বিশ্বের বিভিন্ন দেশের প্রচার মাধ্যমের সামনে স্বাধীন দেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। জাতীয় সঙ্গীত পরিবেশনের পর নতুন এই সরকারকে গার্ড অফ অনার দেয়া হয়।

মুজিব নগর সরকার বাংলাদেশের স্বাধীনতার জন্য তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এবং ভারতসহ বিভিন্ন দেশের সহযোগিতা চায়। মুজিব নগর সরকারের মাধ্যমে ভারতীয় সেনাবাহিনী মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করেছে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com