এলো প্রাণের উৎসব - hello
অন্য চোখে

তাসনিমুল এহসান ফাহাদ (১৫), সাতক্ষীরা  খাদিজাতুল কোবরা রাফা (১৫), ঢাকা

Published: 2021-04-13 22:25:48.0 BdST Updated: 2021-04-13 22:54:26.0 BdST

মহামারির দিনে আবার এল বাংলা নববর্ষ।

পহেলা বৈশাখ হচ্ছে বাংলা নববর্ষের প্রথম দিন। সারা বিশ্বে ইংরেজি বছরের প্রথম দিনটি ঘটা করে উদযাপিত হয়। এক্ষেত্রে আমরা বাঙালিরাও ব্যতিক্রম নই। বছর বছর ধরে জাঁকজমকপূর্ণভাবে পহেলা বৈশাখ উদযাপন হয়ে আসছে।

মোগল সম্রাট আকবর প্রজাদের দিন, তারিখ গণনার সুবিধার্থে সময়োপযোগী ও গ্রহণযোগ্য বর্ষপঞ্জি তৈরির প্রয়োজনীয়তা অনুভব করেন। সেই থেকে বাংলা সালের উদ্ভব হয়। ইরান থেকে আগত বিশিষ্ট বিজ্ঞানী ও জ্যোতির্বিদ আমির ফতুল্লাহ শিরাজীকে এই সাল সংস্করনের দায়িত্ব দেওয়া হয়। তার কাজ শেষে ১৫৮৪ খ্রিস্টাব্দের ১০ বা ১১ মার্চ থেকে বাংলা সন গণনা শুরু হয়। তবে এই গণনা পদ্ধতি কার্যকর করা হয় আকবরের সিংহাসন আরোহণের সময় অর্থাৎ ১৫৫৬ সাল থেকে।

প্রথমে এই সালের নাম 'তারিখ-ই-এলাহি' থাকলেও পরবর্তীতে পরিবর্তিত হয়ে ‘ফসলি সাল’, ‘বঙ্গাব্দ’ বা ‘বাংলা বর্ষ’ হয়। বঙ্গাব্দ বা ফসলি সাল প্রবর্তনের সঙ্গে সঙ্গে তখন প্রচলিত স্থানীয় চন্দ্রমাসগুলো সৌরমাসে পরিণত করা হয়।

আধুনিক বাংলা নববর্ষ উদযাপনের খবর প্রথম লিখিত তথ্য পাওয়া যায় ১৯১৭ সালে। বাংলা একাডেমি ১৯৯৪ সালের ১২ সেপ্টেম্বরের সভায় গৃহিত সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বছর নববর্ষ আরম্ভ অর্থাৎ পহেলা বৈশাখ ১৪ এপ্রিল ঘোষণা করে।

গ্রাম বাংলায় পহেলা বৈশাখ মানেই মেলা। গ্রামের এই মেলাগুলো বসে সাধারণত বড় গাছতলায় বা নদীর ধারে। এসব মেলায় থাকে বিভিন্ন ধরনের আকর্ষণীয় জিনিস আর নানান রকমের খাবার। এছাড়াও থাকে হরেক রকমের খেলার আয়োজন।

গ্রাম ছাড়িয়ে সেই মেলা এখন চলে এসেছে শহরে, নগরে। শহরে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কমসূচি পালন করে থাকে। রাজধানীতে দিনের প্রথম অনুষ্ঠান রমনা বটমূলে অনুষ্ঠিত হয় যা অন্যতম প্রধান সাংস্কৃতিক সংগঠন ছায়ানট কর্তৃক আয়োজিত হয়। ছায়ানটের শিল্পীরা সম্মিলত কণ্ঠে গানের মাধ্যমে নতুন বছরের সূর্যকে আহবান করে। আর এখন তো ছায়ানটের এই আয়োজন ছড়িয়ে গেছে সারাদেশে।

পহেলা বৈশাখের দিন নারী-পুরুষ, ছোট-বড় সবাইকে দেখা যায় বৈচিত্র্যময় পোশাক পরিধান করতে। এক কথায় পহেলা বৈশাখ উদযাপন বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। আমাদের বাঙালি সমাজে এটি নতুন অধ্যায়ের সূচনা করে ও আমাদের সাংস্কৃতিক পরিচিতি খুঁজে পাওয়ার জন্য আমাদেরকে উন্মুক্ত সুযোগ প্রদান করে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত