করোনাভাইরাস সংক্রমণ রোধে সতর্কতা (ভিডিওসহ)

বাইরে যাওয়া শিশু এবং বড় উভয়ের জন্যই আনন্দদায়ক। কিন্তু এই মহামারিতে দীর্ঘ সময় বাড়িতে থাকতে হচ্ছে সবাইকে। যদিও এখন অনেকটা শিথিল হয়েছে লকডাউন। খুলে গেছে অফিস, আদালত যদিও বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শীতকালটা সবাইকে সতর্ক থাকার বার্তা দিচ্ছে সরকার। স্বাস্থ্যবিধি মেনে বা না মেনে শিশুদের ইতিমধ্যে বাইরে নিয়ে যাচ্ছেন অভিভাবকর। তবে বাইরে যাওয়ার ক্ষেত্রে মানতে হবে বিশেষ সতর্কতা। 
করোনাভাইরাস সংক্রমণ রোধে সতর্কতা (ভিডিওসহ)

আমরা জানি যে হাঁচি, কাশি বা কথা বলার সময় ছড়াতে পারে করোনাভাইরাস। ঘরের চেয়ে বাইরে বের হলে নিঃসন্দেহে আক্রান্ত হবার ঝুঁকি বেশি থাকে। তবে এক্ষেত্রে পর্যাপ্ত সতর্কতা নিলে কমে আসে আক্রান্ত হওয়ার ঝুঁকি। বাইরে যেতে হলে কী কী সতর্কতা নেওয়া উচিত তা জানানো হয়েছে ইউনিসেফের একটি প্রতিবেদনে।

· ব্যস্ত সময় বা ভীড় জায়গায় ঘুরতে যাওয়া থেকে বিরত থাকতে হবে। দাওয়াত, কনসার্ট বা ভীড় হতে পারে এমন জায়গায় যাওয়া যাবে না।

· ঘুরতে যাওয়ার আগে লক্ষ্য করতে হবে পরিবারের সবাই সুস্থ আছে কিনা বা কারো মধ্যে লক্ষণ রয়েছে কিনা। পরিবারে কারো মধ্যে লক্ষণ দেখা দিলে বাইরে যাওয়া উচিত নয়।

· সাথে অবশ্যই ৬০ শতাংশ অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার নিতে হবে, জীবাণুনাশক ভেজা টিস্যু সাথে রাখলে ভালো। অবশ্যই মাস্ক পরতে হবে এবং অতিরিক্ত একটা মাস্ক সাথে রাখা উচিত। খাবার বা পানি খাওয়ার সময় মাস্ক খুলে রাখার জন্য একটি ব্যাগ সাথে রাখতে হবে।

· এসময় বাইরের খাবার না খেয়ে বাসা থেকে খাবার নিয়ে যাওয়া উচিত।

· লোকসমাগমে গেলে অবশ্যই মাস্ক পরতে হবে এবং এক মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

· নাকে, মুখে, চোখে হাত দেওয়া থেকে বিরত থাকতে হবে। বারবার হাত ধুতে হবে বা স্যানিটাইজ করতে হবে।

· বাসায় কোনো অসুস্থ বা বৃদ্ধ মানুষ থাকলে সেই পরিবারকে বেশি সতর্ক থাকতে হবে। শিশুরা বাইরে গেলে তাদের বৃদ্ধ বা অসুস্থদের কাছে থেকে দূরে রাখাই ভালো।

· বাইরে থেকে বাসায় আসার পর ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে। তবে গোসল করে ফেলা এবং পরিহিত কাপড় ভালো ভাবে ধুয়ে ফেলাই উত্তম।

· দীর্ঘ সময় বাইরে না থাকাই উত্তম।

· গণ পরিবহনে উঠা থেকে বিরত থাকতে পারলে ভালো আর উঠলেও নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে বসা উচিত এবং জানালা, সিট বারবার স্পর্শ না করাই উত্তম।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com