শিশুর স্থুলতা, যা জানা প্রয়োজন (ভিডিওসহ) - hello
অন্য চোখে

তাসবির ইকবাল(১৬),  ঢাকা

Published: 2020-12-31 10:59:16.0 BdST Updated: 2020-12-31 11:07:09.0 BdST

২১ শতকে চ্যালেঞ্জগুলোর মধ্যে শিশদের স্থুলতাকে একটি বড় সমস্যা হিসেবে দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই সমস্যাটি একটি বৈশ্বিক সমস্যা। শুধুমাত্র উন্নত দেশ নয় মধ্য ও নিম্নআয়ের দেশগুলোতেও বাড়ছে শিশুদের অতিরিক্ত ওজন ও স্থুলতা। এ সমস্যা সমাধানে জানতে হবে শিশুদের অতিরিক্ত ওজন বাড়ার কারণ ও তা প্রতিরোধের উপায়গুলো।

২০১৬ সালে সারা বিশ্বে পাঁচ বছরের কম বয়সই প্রায় চার কোটি শিশুর স্থুলতা শনাক্ত হয়। যার মধ্যে অর্ধেকই এশিয়াতে বসবাস করে। অতিরিক্ত ওজন বা স্থুলতা দীর্ঘমেয়াদী সমস্যা সৃষ্টি করে। এরমধ্যে বড় হলেও ওজন না কমা, অল্প বয়সে ডায়াবেটিস, হ্রদরোগ এমনকি ক্যান্সার হওয়ার ঝুঁকিও থাকে। পৃথিবীতে প্রতি বছর দুই কোটি ছয় লাখ মানুষ অতিরিক্ত ওজনের কারণে মারা যায়। তাই শিশুদের এই সমস্যা নির্মূলে অতিরিক্ত ওজনের কারণ এবং সমাধান জানা জরুরী।

শিশুদের স্থুলতার কারণ:   

১। অপরিকল্পিত খাদ্য গ্রহণ: একবারে বেশি পরিমাণ খাদ্য গ্রহণ করা, পুষ্টিযুক্ত খাবার না খেয়ে ক্যালোরি বাড়ে এমন খাবার খেলে ওজন বাড়ে।

২। শারিরীক পরিশ্রম না করা: দীর্ঘ সময় টিভি বা কম্পিউটারের সামনে বসে থাকা, শারিরীক পরিশ্রাম না করাও শিশুদের স্থুল করে তোলে। খেলার মাঠ, পার্ক এর মতো খোলা জায়গার অভাবেও অনেক শিশু শরীরচর্চা ও খেলাধুলা থেকে বঞ্চিত হয়।

৩। বংশগত কারণ: বোস্টন চিল্ড্রেন হাসপাতালের একটি প্রতিবেদনে বলা হয়েছে, বাবা বা মায়ের যেকোনো একজন স্থুলতাতে ভুগলে সন্তানের অতিরিক্ত ওজন হওয়ার সম্ভবনা থাকে।

৪। এছাড়াও হরমোনাল কারণে বা ওষুধের প্রতিক্রিয়ায় দেহ স্থুল হতে পারে।

সমাধানঃ

১। শাকসবজি, ফলমূল বেশি করে খাওয়া, পাশাপাশি অপ্রক্রিয়াজাত শস্যদানা জাতীয় (হোল গ্রেইন) খাবার ও বাদাম জাতীয় খাবার খাওয়া খাওয়া।

২। চর্বিযুক্ত খাবার, জাংকফুড এড়িয়ে চলা।

৩। চিনি খাওয়া কমিয়ে দেওয়া দেওয়া।

৪। শারীরিকভাবে সক্রিয় থাকা। সব শিশুকে দিনে অন্তত এক ঘণ্টা শারীরিক ব্যায়াম বা খেলাধুলা করতে হবে।

এগুলো ছাড়াও যদি কোনো শারিরীক সমস্যার কারণে ওজন বৃদ্ধি পেতে থাকলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। বিশ্ব সাস্থ্য সংস্থার মতে ১৯৭৪ সাল থেকে পৃথিবীতে স্থুল মানুষের সংখ্যা তিন গুণ বেড়েছে। তাই এ ব্যাপারে সচেতন হওয়ার প্রয়োজন রয়েছে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত