খোলা আকাশের নিচে জুবুথুবু শীতের রাত (ভিডিওসহ) - hello
অন্য চোখে

রাফসান নিঝুম (১৭), ঢাকা

Published: 2020-12-28 23:49:48.0 BdST Updated: 2020-12-28 23:59:15.0 BdST

শীতের রাত যেন ভাসমান মানুষের জন্য ভয়াভহ এক বাস্তবতা।

রাজধানীর বিভিন্ন স্থানে অসংখ্য মানুষ ঠাণ্ডার মধ্যে জবুথবু অবস্থায় রাত কাটায় খোলা আকাশের নিচে। প্রতি রাতে ঘুমানোর আগে তাদের নিতে হয় রীতিমত এক যুদ্ধের প্রস্তুতি।

৬৭ বছর বয়সী মনসুর আলী সোহরাওয়ার্দী উদ্যানে ঘুমান অনেকদিন ধরে। আক্ষেপের সুরে তিনি হ্যালোকে বলছিলেন, “অনেক কষ্ট হয়। কোনো কাঁথা- কাপড় নাই। বস্তা গায়ে দিয়ে তারপর ঘুমাই থাকি। বাংলাদেশের নাগরিক হইয়া এর চেয়ে আর কষ্টের কী আছে।“

অসুস্থতার কারণে কোনো উপার্জন করতে পারেন না আবুল কালাম। স্ত্রী-সন্তান তাকে রেখেই চলে গেছে। এরপর থেকে ঘরহীন অবস্থায় বিভিন্ন জায়গায় রাত কাটান।

হ্যালোকে কালাম বলছিলেন, “এভাবে থাকতে খুবই কষ্ট হয়। অনেক ঠাণ্ডা লাগে।“

মাথার ওপর নেই কোনো ছাদ, চারপাশে নেই কোনো দেয়াল। রাতে ভীষণ ঠাণ্ডায় কাঁপুনির সাথে সাথে এই মানুষগুলোর দীর্ঘ অপেক্ষা সোনালি রোদের উষ্ণতা নিয়ে ভোর কখন হবে।   
 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • আতিকের অবাক সাইকেল (ভিডিওসহ)

    বন্যা দুর্গত এলাকার মানুষের কথা চিন্তা করে ডুবে যাওয়া রাস্তাতেও চলাচলের জন্য নয় ফুট উঁচু সাইকেল বানিয়েছে টাঙ্গাইলের মির্জাপুরের বানিয়ারা গ্রামের সৈয়দ আতিক উল্লাহ।

  • কী বেদনা ছোট্ট শিশু শাহীনের? (ভিডিওসহ)

    বড় কোনো কর্মকর্তা হবে দুই চোখ জুড়ে এমনই স্বপ্ন ছিল শাহিনের। কিন্তু কিছু না বুঝবার বয়সেই দিনমজুর বাবা মারা যান । মা আবার বিয়ে করেন। মায়ের নতুন সংসারে ৭/৮ বছর বয়সী শাহিন ঠাঁই পায় না।

  • ভূল নাকি ভুল?

    বাংলা বানানে প্রায়ই ভুলের ছড়াছড়ি দেখা যায়। ভুল বানানকেই ভুল করে আমরা লিখি ভূল। একটি সুন্দর লেখাকে ম্লান করে দিতে একটি ভুল বানানই যথেষ্ট।