কেন মায়ের দুধের বিকল্প নেই? - hello
অন্য চোখে

অহনা আনজুম (১৭), ঢাকা

Published: 2020-10-12 05:17:14.0 BdST Updated: 2020-10-12 05:17:14.0 BdST

নবজাতককে জন্মের পরপরই কোনোভাবেই পানি বা মধু জাতীয় কিছু খাওয়ানো যাবে না৷ তারজন্য মায়ের দুধের বিকল্প নেই বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

এ ব্যাপারে হ্যালোর মুখোমুখি হয়েছিলেন ঢাকা শিশু হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. আখন্দ তানজীহ্ সুলতানা। তার সঙ্গে এ নিয়ে আলাপ হয়।

তিনি হ্যালোকে বলছিলেন, "জন্মের পর পর যত দ্রুত সম্ভব শিশুকে মায়ের বুকের দুধ খাওয়াতে হবে। বুকের দুধ না পেলে শিশুর শারীরিক ও মানসিক বিকাশ বাধাগ্রস্ত হতে পারে। শিশু অপুষ্টির শিকার হয়। রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।"

কিন্তু শিশু ভূমিষ্ঠ হওয়ার সময় মায়ের মৃত্যু ঘটে থাকলে তখন করণীয় কী হবে জানতে চাইলে তিনি হ্যালোকে বলেন, "এক্ষেত্রে নিকটাত্মীয়, প্রতিবেশি বা অন্য কোনো ব্যক্তির বুকের দুধ খাওয়াতে হবে। তা না হলে কৌটার দুধ বা ফর্মুলা মিল্ক দিতে হবে। কিন্তু দুই বছর হওয়ার আগেই শিশুকে গরুর দুধ দেওয়া যাবে না।"

 জন্মের পর পরই শিশুকে দুধ খাওয়ালে মায়েরও উপকার হয় জানিয়ে তিনি বলেন, "এতে মায়ের প্রসবজনিত রক্তপাত বন্ধ হয়। মায়ের স্তন, জরায়ু ও ডিম্বকোষের ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়। মায়ের স্বাস্থ্য ভালো থাকে।"

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত