গাছে প্রাণ পাবে ঢাকা (ভিডিওসহ) - hello
অন্য চোখে

গার্গী তনুশ্রী পাল (১১), ঢাকা

Published: 2020-10-17 12:46:21.0 BdST Updated: 2020-10-17 12:46:21.0 BdST

গাছ জীবনের জন্য অপরিহার্য হলেও ঢাকা শহরে ক্রমশই কমছে গাছপালা। সরকারি-সেরকারি নানান উদ্যোগে বৃক্ষ রোপণ কর্মসূচী পালন করা হচ্ছে, তবে তা প্রয়োজনের তুলনায় যেন যথেষ্ঠ নয়।

ক্রমবর্ধমান মানুষের বাসস্থান আর জীবিকার সংস্থানে গড়ে উঠছে নিত্য নতুন ইমারত, বহুতল ভবন। অপরদিকে কমছে খালি জায়গা, জলাশয়, গাছপালা। কিন্তু, এই সমস্যার সমাধান কোথায়? যে শিশু জস্ম নিল আজ রাতে, সে কোথায় পাবে বিশুদ্ধ বাতাস?

ওয়ার্ল্ড পপুলেশান রিভিউ এর এক প্রতিবেদন থেকে জানা যায় যে, ঢাকা পৃথিবীর অন্যতম ঘনবসতিপূর্ণ শহরের একটি। এর প্রতি বর্গ কিলোমিটারে ২৩ হাজার দুইশ ৪৩ জন মানুষ বাস করছে। আর এই বসবাসকারীর সংখ্যা শতকরা ৪.২০ হারে বাড়ছে প্রতি বছর। কিন্তু, এই বিপুল সংখ্যক মানুষের প্রয়োজনীয় অক্সিজেনের জন্য বা মানুষ যে কার্বনডাইঅক্সাইড ত্যাগ করছে তা গ্রহণ করবার জন্য যে পরিমাণ গাছ দরকার তা কি আছে আমাদের ঢাকায়?

বিজ্ঞান বলে, একজন মানুষের সারা বছরের অক্সিজেনের চাহিদা মেটাতে কমপক্ষে আট থেকে ১০টি অনন্ত দু বছর বয়সী পাতা বহুল গাছ প্রয়োজন। বর্তমানে ঢাকা শহরের জনসংখ্যা দুই কোটির বেশী। সে হিসাবে শুধুমাত্র অক্সিজেনের জন্যই আমাদের গাছ প্রয়োজন বিশ কোটিরও অধিক।

একটি দেশের মোট আয়তনের ২৫ ভাগ বন থাকা দরকার। বাংলাদেশ ফরেস্ট ইনভেন্টরি থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আয়তনের তুলনায় বন আছে মাত্র ১২.৮ ভাগ। ঢাকা শহরে গুটি কয়েক উদ্যান, সড়ক বিভাজন, আর বসত ভিটায় যে সংখ্যক গাছ আছে তা দরকারের তুলনায় অনেক কম। যতটুকু আছে তারও হয় না সঠিক রক্ষণাবেক্ষন। প্রয়োজনে, অপ্রয়োজনে কাটা হচ্ছে গাছ। তাছারা কলকারখানা, যানবাহনের ধোয়া বাতাসকে দূষিত করছে। ফলে মানুষ আক্রান্ত হচ্ছে নানান অসুখে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট, ২০১৯ অনুযায়ী বায়ু দূষণের হিসেবে পৃথিবীর মধ্যে ঢাকার স্থান দ্বিতীয়। তবে, এই অবস্থা থেকে বের হয়ে আসবার পথ কী? কেমন করে বাঁচাব আমরা আমাদের প্রাণের শহর ঢাকাকে?

সম্ভাব্য অনেক সমাধানের মধ্যে একটি হতে পারে বেশী বেশী গাছ লাগানো। কোনো জায়গাই পতিত রাখা যাবে না। খালি জায়গার অবৈধ দখল মুক্ত করতে হবে। আর প্রতিটি ছাদে গাছ লাগানো বাধ্যতামূলক করতে হবে।

ঢাকা শহরে মোট ভবনের সংখ্যার সঠিক হিসেব পাওয়া না গেলেও ২০১৮ সালে রাজউক তার সীমানায় নির্মিত  ২,০৪,১০৬ টি বিল্ডিঙের উপর এক জরিপ পরিচালনা করেছিল। সে হিসেবেও ঢাকা শহরের প্রতিটি ছাদে যদি অন্তত দশটি করে গাছ লাগানো যায় তবে নতুন করে আরো প্রায় একুশ লক্ষ গাছ জন্ম নেবে। নতুন বিল্ডিং মানেই দশটি নতুন গাছ। কিছু ফুল, কিছু ফল, কিছু বিশুদ্ধ বায়ু।

সব মিলিয়ে আসুন আমরা প্রতিটি বাড়ির ছাদ খালি না রেখে গাছে গাছে ঢেকে দেই। ঢাকাকে বানাই এক সবুজ শহর।

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত