'কেমন যেন শূন্যতা' (ভিডিওসহ) - hello
অন্য চোখে

তাহমিদ শাহ্‌ তামিম (১৭), ঠাকুরগাঁও

Published: 2020-09-30 15:58:12.0 BdST Updated: 2020-09-30 16:28:12.0 BdST

করোনাভাইরাস মহামারিতে ছয় মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান।

শ্রেণিকক্ষের আড্ডা, খুনসুটি, বন্ধুদের সাথে দেখা না হওয়ার আফসোস শিক্ষার্থীদের। প্রিয় শিক্ষাঙ্গন এবং বন্ধুদেরকে মনে করে হ্যালোকে একটি ভিডিও বার্তা পাঠিয়েছে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ সরকারি কলেজের শিক্ষার্থী লাবণ্য মল্লিক।

সে তার ভিডিওতে বলেছে, “কাকডাকা ভোরে গাড়ির হর্নের শব্দ, রাস্তায়-রাস্তায় অলিতে-গলিতে মানুষের উপচে পড়া ভিড়। স্কুল-কলেজ শিক্ষার্থীদের ঝাঁক বেঁধে শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়া। সকাল ৯টা কিংবা ১০টা বাজলেই কানে ভেসে আসে জাতীয় সঙ্গীতের সুর। হ্যাঁ, এটিই ছিল আমার জীবন, আমার মতো হাজার-হাজার শিক্ষার্থীদের জীবন।"

সে আরও বলে, "এরপর আসলো কোভিড-১৯। যার ছোবলে ক্ষতিগ্রস্ত হলো লক্ষ-লক্ষ মানুষের জীবন এবং জীবিকা। বদলে গেল আমার মতো হাজার হাজার শিক্ষার্থীর জীবন। বাংলা এবং ইংরেজির পাশাপাশি কেমেস্ট্রি, ফিজিক্স, বায়োলজি, ম্যাথ নিয়ে সারাদিন ব্যস্ত থাকতাম। ক্লাসরুমে বসে প্রিয় শিক্ষকদের মূল্যবান দিক নির্দেশনা পেতাম। সারাদিন ছুটে বেড়াতাম ল্যাব থেকে ল্যাবে।"

লাবণ্য তার বার্তায় যোগ করে, "পড়াশোনার ফাঁকে নাচ, গান, কবিতা আবৃত্তি এবং বিভিন্ন সাংস্কৃতিক কাজে অংশগ্রহণ করতাম। এতকিছুর মাঝেও কলেজের চিরসবুজ সেই মাঠটিতে বসে আড্ডা দিতে কিন্তু ভুলতাম না। আজও আড্ডা দেওয়া হয়, আজও ক্লাস করা হয়। আজও নাচ-গান-আবৃত্তি করা হয়। তবে সব কিছুই করতে হয় চার দেয়ালের মাঝে আবদ্ধ থেকে। সব কিছুই হয় ভার্চুয়াল মাধ্যমে। সব পূর্ণতার মাঝেও কেমন যেন একটা শূন্যতা বিরাজ করছে।"

ক্যাম্পাসকে নিয়ে সে বলে, "চিরচেনা সেই কলেজ ক্যাম্পাস, প্রিয় শিক্ষক এবং বন্ধুদের খুব মিস করছি। তাই আমাদের প্রত্যাশা এবং প্রতীক্ষা, এক সুস্থ পৃথিবীর। যেই পৃথিবীতে আমরা আবার মিলিত হব। হাতে হাত রেখে সামনে এগিয়ে যাব, প্রাণভরে সবুজ প্রকৃতিতে শ্বাস নিতে পারব।“

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত