অন্য চোখে

গার্গী তনুশ্রী পাল (১১), ঢাকা

Published: 2020-07-25 14:03:47.0 BdST Updated: 2020-07-25 14:10:47.0 BdST

আলোকিত মানুষ হতে হলে বই পড়ার বিকল্প নেই। এটি শুধু জ্ঞানই দেয় না, আনন্দেরও খোরাক দেয়।

মার্চ মাস থেকে এক উদ্ভুত পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে বাংলাদেশ। হঠাৎই থমকে গেল জীবনের গতি-প্রকৃতি। সবাইকে ঘরে থাকার আহ্বান জানানো হলো। বন্দি এই সময়ে পাঠ্যপুস্তকের বাইরে অন্য বই পড়তেও আগ্রহী হয়ে উঠেছে অনেক শিশু।

গল্প, কবিতা, গোয়েন্দা কাহিনী, বৈজ্ঞানিক কল্পকাহিনীসহ নানা রকম বই তাদের সঙ্গ দিচ্ছে। 

ভিকারুননিসা নূন স্কুলের অষ্টম শ্রেণিতে পড়ুয়া অর্থির সঙ্গেও কথা হয়েছে। সে বলছিল, কোভিড-১৯ এর জন্য স্কুল বন্ধ থাকায় আমি ও আমার ভাই আদিব পাঠ্য বইয়ের বাইরে অন্য বই পড়তে পারছি।

সেন্ট গ্রেগরী হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী পরশ বলছিল, ইউটিউব, ভিডিও গেম ও বেশি টেলিভিশন দেখা বই বিমুখ করেছে আমাদের। কিন্তু সেটা যেন এবার পুষিয়ে গেল।

তৃতীয় শ্রেণিতে পড়ুয়া ধী অরণি বিশ্ব সাহিত্য কেন্দ্রের সদস্য। সে বলে, গুণীজনরা মনে করেন ভালো মানুষ হবার জন্য দরকার বেশি বেশি ভালো বই পড়া।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

 


Print Friendly and PDF

সর্বাধিক পঠিত