প্রয়াণ দিবসে শ্রদ্ধা হুমায়ূন আহমেদ

বড়দের কাছে শুনেছি হুমায়ূন আহমেদ নির্মিত'কোথাও কেউ নেই' নাটকের প্রধান চরিত্র বাকের ভাইয়ের ফাঁসির আদেশের পর তার জন্য মানুষ বাস্তবে রাস্তায় মিছিল করেছে। এটা যেদিন শুনেছিলাম, আমি আক্ষরিক অর্থে নির্বাক হয়ে গিয়েছিলাম। 
প্রয়াণ দিবসে শ্রদ্ধা হুমায়ূন আহমেদ

একজনমানুষের গল্প বলার ধরণ কতটা হৃদয়গ্রাহী হলে মানুষ একটা নাটকের চরিত্রের জন্য রাস্তায় মিছিলে নামতে পারে!

১৯জুলাই জনপ্রিয় এই নাট্যকার ওকথা সাহিত্যক হুমায়ূন আহমেদের প্রয়াণ দিবস। ২০১২ সালের এই দিনে তিনিপৃথিবী ছেড়ে চলে যান।

'আমারছেলেবেলা' বইয়ের তথ্যমতে, ১৩ নভেম্বর শনিবার১০টা ৩০ মিনিটে কৃষ্ণপক্ষেররাতে জন্ম নেন এই লেখক। জন্মনানা বাড়ি মোহনগঞ্জে। দাদাবাড়ি নেত্রকোণার কুতুবপুরের কেন্দুয়ায়। বাবার নাম ফয়জুর রহমান, মা আয়েশা ফয়েজ।

তারবাবা ছিলেন অদ্ভুত ধরনের মানুষ। হুমায়ূন আহমেদ তার স্মৃতিমূলক বই 'আমার ছেলেবেলা'তে লিখেছেন, বাবারইচ্ছে ছিল হুমায়ূন মেয়ে হবে কিন্তু হয়েছে ছেলে। আগে থেকে সন্তানের জন্য মেয়েদের পোশাকও তৈরি করে রেখেছেন। নামও ঠিক করে রেখেছেন। জন্মের পর মেয়েদের নামনা রাখা হলেও ফ্রক পরে থাকতে হয়েছে হুমায়ূন আহমেদকে। চুল বড় রেখে বেণীকরেও রাখতে হয়েছে। 

ছোটবেলায়কাছে বই পেলে টেনেছিঁড়ে ফেলতেন হুমায়ূন আহমেদ। এই প্রবণতা দেখেবাবার কথা, ছেলে যে জিনিস পড়তেপারছে না, বুঝতে পারছে না সে জিনিসনষ্ট করে ফেলছে এটা প্রতিভার লক্ষণ। 

হুমায়ূনআহমেদ ১৯৬৫ সালে বগুড়া জেলা স্কুল থেকে মাধ্যমিক পাস করেন। ১৯৬৭ সালে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিঅর্জন করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। এসব আমাদের সবারই জানা। তবুও এই দিনটি এলেঘুরে ঘুরে মনে করি তাকে। 

সাহিত্যেরপ্রতি ভালোবাসার কারণে অধ্যাপনায় ইস্তফা দেন। নন্দিত নরক দিয়ে সাহিত্য যাত্রা শুরু করেন। একে একে তিনি রচনা করেছেন লীলাবতী, কবি, শঙ্খনীল কারাগার, মন্দ্রসপ্তক, দূরে কোথায়, সৌরভ, ফেরা, কৃষ্ণপক্ষ, সাজঘর, বাসর, গৌরিপুর জংশন, নৃপতি, অমানুষ, বহুব্রীহি, এইসব দিনরাত্রি, দারুচিনি দ্বীপ, শুভ্র, নক্ষত্রের রাত, কোথাও কেউ নেই, আগুনের পরশমণি, শ্রাবণ মেঘের দিন, বৃষ্টি ও মেঘমালা, মেঘবলেছে যাবো যাবো, জোছনা ও জননীর গল্পপ্রভৃতির মতো উপন্যাস।

শিশুদেরজন্য লিখেছেন এলেবেলে, বোতল ভূতসহ অনেক বই।

হুমায়ূনআহমেদ বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্র ও নাট্য নির্মাতাও।তার নাটক দেখে হাসতে হাসতে লুটিয়ে পড়েনি এমন মানুষের সংখ্যা ঢের কম। আবার তিনি নাটকের মাধ্যমে দর্শকের হৃদয়ও স্পর্শ করেছেন।

 হঠাৎসিনেমা বানানোর ইচ্ছা থেকেই বানিয়ে ফেলেন 'আগুনের পরশমণি'। প্রথম চলচিত্রেইতার নির্মাণের দক্ষতা জাহির করে দেন।

আগুনেরপরশমণি দিয়ে অর্জন করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এরপর বানান শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, চন্দ্রকথা, আমার আছে জল, শ্যামল ছায়া। সিনেমার মাধ্যমে অসাধারণ সব গল্প বলতেনতিনি।

তারপ্রয়াণ দিবসে রইল গভীর শ্রদ্ধাঞ্জলি!  

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা [email protected]। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com