অন্য চোখে

আশিকুজ্জামান আশিক (১৬), রাজশাহী

Published: 2020-02-10 13:44:03.0 BdST Updated: 2020-02-10 13:45:21.0 BdST

প্রথিতযশা শিক্ষাবিদ, প্রাবন্ধিক ও অনুবাদক জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী ১৯২৩ সালের  ৯ ফেব্রুয়ারি  কুমিল্লার ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন।

তার পুরো নাম আবুল কালাম মোহাম্মদ কবীর, ডাকনাম মানিক। তিনি অধ্যাপক কবীর চৌধুরী নামে পরিচিত।

তার পৈতৃক নিবাস নোয়াখালীর চাটখিল উপজেলার গোপাইরবাগ গ্রামের মুন্সীবাড়ি। বাবা খান বাহাদুর আবদুল হালিম চৌধুরী ও মা আফিয়া বেগম।

কবীর চৌধুরী ১৯৩৮ সালে ঢাকা কলেজিয়েট স্কুল থেকে প্রবেশিকা এবং ১৯৪০ সালে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে আইএ পাসের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে বিএ (সম্মান) ও এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৪৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন।যুক্তরাষ্ট্রের কালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ও মিনেসোটা বিশ্ববিদ্যালয়েও তিনি অধ্যয়ন করেন।

কর্মজীবনে তিনি চাকরি ও অধ্যাপনা করেন। ১৯৯৮ সালে তিনি জাতীয় অধ্যাপকের মর্যাদায় ভূষিত হন।

বাংলা ও ইংরেজিতে মৌলিক সমালোচনামূলক গ্রন্থসহ তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১০০ এর বেশি।

তার সাহিত্যকর্মের মধ্যে উল্লেখযোগ্য হলো ছয় সঙ্গী, প্রাচীন ইংরেজি কাব্যসাহিত্য, আধুনিক মার্কিন সাহিত্য, শেক্সপিয়র থেকে ডিলান টমাস, সাহিত্য কোষ, ইউরোপের দশ নাট্যকার, সাহিত্য সমালোচনা ও নন্দনতত্ত্ব পরিভাষা, শেক্সপিয়র ও তার মানুষেরা, অ্যাবসার্ড নাটক, পুশকিন ও অন্যান্য, বঙ্গবন্ধু শেখ মুজিব, বাঙালি জাতীয়তাবাদ, মুক্তবুদ্ধির চর্চা, স্বাধীনতাহীনতায় কে বাঁচিতে চায়, ছোটদের ইংরেজি সাহিত্যের ইতিহাস, ছবি কথা সুর ইত্যাদি।

বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ নানা পুরস্কার ও সম্মাননায়  ভূষিত হয়েছেন।

২০১১ সালের ১৩ ডিসেম্বর  নিজের বাড়িতে তিনি মারা যান।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত