অন্য চোখে

রাফসান নিঝুম (১৭), ঢাকা

Published: 2019-12-07 15:49:10.0 BdST Updated: 2019-12-07 15:50:37.0 BdST

রোদ-বৃষ্টি, ধুলো-বালি আর শব্দ দূষণ মাথায় নিয়ে দিন রাত শহরের বিভিন্ন রাস্তা সুশৃঙ্খল রাখতে কাজ করেন ট্রাফিক পুলিশেরা।

দুর্ঘটনাসহ নানা ঝুঁকির মধ্যে ব্যস্ততম সড়কে কাজ করেন তারা। এরপরও তাদেরকেই যানজটের জন্য সাধারণ মানুষের গালমন্দ শুনতে হয়। সড়কে যানজট না থাকলে সেই কৃতিত্ব আর তাদের ভাগ্যে জোটে না।

ট্রাফিক শৃঙ্খলা নিয়ন্ত্রণেও আছে নানা বিড়ম্বনা। গাড়িচালক ও পথচারীদের বেশিরভাগেরই রয়েছে আইন না মানার প্রবণতা। আইন মানাতে গেলেই নানা ধরনের হুমকি-ধমকির মুখোমুখি হতে হয় ট্রাফিক পুলিশকে। তারপরও এসব সামাল দিয়েই দায়িত্ব পালন করেন তারা।

রাজধানীর বিভিন্ন সড়কে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশ সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে তাদের দুঃখ-কষ্টের নানা কথা।

উপরের নির্দেশ বা অনুমতি ছাড়া ক্যামেরার সামনে মুখ খোলা নিষেধ। তাই নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাফিক পুলিশের একজন  সদস্য বলেন, “কাগজপত্র যদি চাই অনেক সময় দেখাইতে অনীহা করে। আমরা বলি যে নিয়ম মতো গাড়ি চালান তাহলে শৃঙ্খলা থাকবে। সবাই যদি নিয়ম মানতো তাহলে আমাদের ট্রাফিক নিয়ন্ত্রনে তেমন কোনো সমস্যা থাকতো না।”

এভাবে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকে নানা রোগে আক্রান্ত হন অনেকেই। একজন বলেন, শ্বাসকষ্ট হয়,কোমরে ব্যথা,মাথা ব্যথা,চোখের দৃষ্টি কমে যায়।

অন্য আরেকজন ট্রাফিক পুলিশ বলেন, “আমরা সারাদিন রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে ডিউটি করি। আমাদের কোনো কাঙ্খিত মর্যাদা নেই, কোনো সম্মান নেই, আমাদের কেউ একটা ধন্যবাদও দেয় না।”

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত