অন্য চোখে

মুহাম্মাদ শরিফুজ্জামান বাপ্পি (১৫), রাজশাহী

Published: 2019-07-21 17:45:30.0 BdST Updated: 2019-07-21 17:45:30.0 BdST

হিমু চরিত্রের স্রষ্টা হুমায়ূন আহমেদ বাংলাদেশের একজন জনপ্রিয় কথা সাহিত্যিক।

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ফয়জুর রহমান আহমেদ এবং মায়ের নাম আয়েশা আখতার খাতুন। 

তার বাবা ছিলেন একজন পুলিশ অফিসার, যিনি মুক্তিযুদ্ধ চলাকালীন পিরোজপুরে এসপিডিও হিসেবে কর্মরত অবস্থায় পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন। পুলিশি চাকরির পাশাপাশি তিনি লেখালেখি করতেন এবং সেগুলো পত্র-পত্রিকায় প্রকাশ করতেন।

হুমায়ূন আহমেদেরা তিন ভাই ও এক বোন। তার ভাই জাফর ইকবাল একজন বিজ্ঞান শিক্ষক, বিজ্ঞান লেখক, তদুপরি একজন জনপ্রিয় কথাসাহিত্যিকও। আরেক ভাই আহসান হাবীব একজন জনপ্রিয় রম্য সাহিত্যিক ও কার্টুনিস্ট।

হুমায়ূন আহমেদ বগুড়া জিলা স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষায় অংশ নিয়ে রাজশাহী বোর্ডে দ্বিতীয় স্থান অর্জন করেন। ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন শাস্ত্রে ভর্তি হন। প্রথম শ্রেণিতে বিএসসি ও এমএসসি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা স্টেট ইউনিভার্সিটি থেকে পলিমার রসায়ন বিষয়ে গবেষণা করে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

জন্মের সময় হুমায়ূন আহমেদের নাম রাখা হয়েছিল শামসুর রহমান কাজল। পরবর্তীতে তিনি নিজেই নিজের নাম পরিবর্তন করে হুমায়ূন আহমেদ রাখেন।

হুমায়ূন আহমেদের কর্মজীবন শুরু হয় ১৯৭৩ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হিসেবে। তার পরের বছর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। সাহিত্য সাধনার জন্য পরবর্তীতে তিনি স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন।

১৯৭৩ সালে গুলতেকিন আহমেদের সঙ্গে তার বিয়ে হয়। ২০০৫ সালে তাদের বিবাহবিচ্ছেদ ঘটে এবং সে বছরই তিনি শাওন আহমেদকে বিয়ে করেন। দুই স্ত্রীর মোট সন্তান ৮ জন, যার মধ্যে দুজন ছোটবেলায় মারা যায়।

ছাত্রজীবন থেকে হুমায়ূন আহমেদ নাতিদীর্ঘ উপন্যাস লিখতেন। তার প্রথম উপন্যাসের নাম 'নন্দিত নরকে'। আহমদ ছফার উদ্যোগে উপন্যাসটি ১৯৭২ সালে প্রকাশিত হয়। প্রখ্যাত বাংলা ভাষাসাহিত্যের পণ্ডিত আহমদ শরীফ এই উপন্যাসটির ভূমিকা লেখেন। তার প্রকাশিত গল্প-উপন্যাসের সংখ্যা ২০০টিরও বেশি।

গল্প-উপন্যাস লেখার পাশাপাশি নাটক-চলচ্চিত্রের প্রয়োজনে তিনি বেশ কিছু গান লিখেছেন। তিনি চলচ্চিত্র পরিচালক ও নাট্যনির্মাতাও ছিলেন।

১৯৯৪ সালে প্রকাশিত তার প্রথম চলচ্চিত্র 'আগুনের পরশমণি' বেশ জনপ্রিয়তা অর্জন করে। এছাড়া তিনি বেশ কয়েকটি টিভি নাটক নির্মাণ করেন। তার উপন্যাস অবলম্বনে বেশ কিছু চলচ্চিত্র নির্মিত হয়েছে।

বাংলা একাডেমি পুরস্কার, শিশু একাডেমি পুরস্কার, জাতীয় চলচিত্র পুরস্কারসহ তিনি অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন। 

২০১১ সালে সিঙ্গাপুরে তার ক্যান্সার ধরা পড়ে। দীর্ঘ নয় মাস চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯ জুলাই নিউইয়র্কের বেলেভ্যু হাসপাতালে জনপ্রিয় এই কথাসাহিত্যিকের মৃত্যু হয়।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত