অন্য চোখে

শিলা আক্তার মৌ (১৭), ঢাকা

Published: 2019-03-28 18:27:37.0 BdST Updated: 2019-03-28 18:27:37.0 BdST

যৌনতা যে স্বাস্থ্যের সাথে সম্পর্কিত তা আমাদের অনেকের জানা নেই। যৌন শিক্ষা নিয়ে লুকোচুরি আজকের নতুন বিষয় নয়। অনেক শিক্ষা প্রতিষ্ঠানেও এ বিষয়টা থাকে আড়াল।

শারীরিক শিক্ষা বিষয়টি স্কুলে পাঠ্য হলেও এ বিষয়ে একটি ভ্রান্তি রয়েই গিয়েছে। আমি যখন স্কুলে পড়েছি তখন দেখেছি এ বিষয়গুলো নিয়ে শিক্ষকরা খোলামেলা আলোচনা করতে সংকোচ বোধ করেন। তখন বিষয়টি আরো ঘোলাটে হয়ে যায় শিক্ষর্থীদের মাঝে। শিক্ষকরা যৌন, প্রজনন, বয়সন্ধিঃকালের অধ্যায়গুলো বাসা থেকে পড়ে নিতে বলেন। তবে এ নিয়ে প্রয়োজন একটি বিস্তর ব্যাখ্যা। এ বিষয়গুলোও আমাদের জীবনের একটি বড় অংশ।

উন্নত দেশগুলোতে যৌন শিক্ষা পাঠ্যপুস্তকে বাধ্যতামূলক। এমন কী এ বিষয় নিয়ে শিক্ষক শিক্ষিকার পাশাপাশি বাবা মায়েরাও খুব সচেতন। তবে আমাদের দেশ এর বিপরীতে।

অভিভাবকরা মনে করেন বড় হলে শিশুরা সব শিখে যাবে। তবে প্রশ্ন হলো কীভাবে শিখবে, যখন কোনো তার গাইডলাইন থাকবে না তখন সে নিশ্চইয়ই ভুল শিক্ষাটাই সঠিক মনে করে গ্রহণ করবে? তাই না?

শিশু মানেই কৌতূহলী। শিশু বয়সে আমরা বহু প্রশ্ন করে থাকি বাবা মায়ের কাছে। তবে তারা তার উত্তর দিতে নারাজ। খুব কম পরিবারই আছে তাদের সন্তানের সাথে খোলামেলা আলোচনা করে। প্রশ্নের উত্তরগুলো যদি সহজভাবে দেওয়া যেত তাহলে আমরা অনেক কিছুই শিখতে পারতাম।

আমাদের তো গাইড লাইন দরকার। আমরা কী তা পাই?

আমাদের দেশে শিশুদের যৌন হয়রানি বা সচেতনতামূলক অসংখ্য বই, আটিকেল, বিজ্ঞাপন, সিনেমা বানানো হচ্ছে। চলছে প্রচার প্রচারণা।

তবে আদৌ তা শিশু পর্যন্ত পৌঁছাচ্ছে? আমার মনে হয় না অর্ধেকও শিশুরা পাচ্ছে।

আমরা চাইলে আমাদের ছোট ভাইবোন যারা আছে তাদের কিছু ছবি বা গল্প বলে তাদের এ বিষয়ে সচেতন করে তুলতে পারি। যৌন শিক্ষা যেমন একটা স্বাস্থ্য বিষয়ক ঠিক তেমনি যৌন হয়রানি থেকেও রক্ষা করার জন্য শিশুদের যৌন শিক্ষার প্রয়োজন আছে। কোনটা ভালোবাসার স্পর্শ, কোনটা অসৎ অস্পর্শ তা বোঝাতে এর বিকল্প নেই।

আমাদের শেখানো হয় না কীভাবে নিজেকে রক্ষা করতে হয়। ঠিক তেমনি এ ও শেখানো হয় না কীভাবে অন্যায়ের প্রতিবাদ করতে হয়। খুব কম সংখ্যক নিপীড়িত নারী বা শিশু প্রতিবাদ করে।  

একটি কোমলমতি শিশু বুঝতেও পারে না কীভাবে ওৎপেতে রয়েছে ঘাতক, যারা সুযোগ পেলেই ঝাঁপিয়ে পড়ে কোমলমতি শিশুদের উপর।

শিশু নিপীড়ন, ধর্ষণ, নির্যাতনের খবরাখবর পত্রিকা খুললেই হরহামেশা চোখে পড়ে। তবে তার প্রতিরোধ কি আদৌ করা সম্ভব কিনা জানি না তবে সচেতনতাটা তো আমাদের হাতে, তাই না? নিষ্পাপ প্রাণগুলোকে বাঁচাতে আপনার, আমার আমাদের সচেতনতা খুব জরুরি। আর এই সচেতনতা শুরু হোক ঘর থেকেই।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত