অন্য চোখে

শেখ নাসির উদ্দিন (১৬), টাঙ্গাইল

Published: 2019-03-10 21:00:35.0 BdST Updated: 2019-03-10 21:06:19.0 BdST

নারী যে পুরুষের চাইতে কম নয় তা বর্তমান যুগে এসে বলার আর অপেক্ষা রাখে না। মহাশূন্য থেকে পৃথিবী কোথায় নেই নারী?

বিশ্বের প্রথম নারী হিসেবে মহাশূন্যে যিনি জায়গা করে নিয়েছিলেন তিনি মধ্য রাশিয়ার এক গ্রামের ভালেন্তিনা তেরেশকোভা। তার বাবা ছিলেন ট্রাক্টর চালক আর মা কাজ করতেন বস্ত্র শিল্প কারখানায়। বাবা, মা বেলারুশ থেকে রাশিয়ায় এসেছিলেন। এই সোভিয়েত নভোচারী বিশ্বের প্রথম নারী হিসেবে মহাশূন্যে ভ্রমণ করেন।

১৯৬৩ সালের ১৬ জুনে ভস্তক ছয় খেয়াযানের ৭১ ঘণ্টায় ৪৮ বার কক্ষপথ ঘূর্ণায়মান অবস্থার প্রেক্ষিতে তিনি এ কীর্তি গড়েন।

চার শতাধিক আগ্রহী নারীদের মধ্য থেকে তিনি ও অন্য চারজন নারী ঐ মহাশূন্য অভিযানে অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন। নভোচারী দলে যোগদানের ফলে সোভিয়েত বিমান বাহিনীতে একমাত্র সম্মানসূচক ও প্রথম বেসামরিক ব্যক্তি হিসেবে মহাকাশ গমনের সৌভাগ্য অর্জন করেন।

ভস্তক ৬-এর দুই দিন পূর্বে উৎক্ষেপণকারী ভস্তক ৫-এর রুশ নভোচারী ভালেরি এফ. বাইকোভস্কিকে সঙ্গে নিয়ে ১৯ জুন তারিখে পৃথিবীতে অবতরণ করেন।

এশিয়া মহাদেশের প্রথম সাহসী নভোচারী কল্পনা চাওলা। যিনি ১৯৬২ সালে ১৭ মার্চ আমাদের প্রতিবেশী দেশ ভারতের হরিয়ানা রাজ্যের কারনালে জন্ম নেন।

কল্পনা নাসাতে কর্মজীবন শুরু করেন ১৯৮৮ সালে। তার প্রথম মহাকাশ যাত্রা শুরু হয় ১৯৯৭ সালের ১৯ নভেম্বর। তিনিই প্রথম ভারতীয় নারী হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন।

তবে দুঃখের বিষয় ২০০৩ সালের পহেলা ফেব্রুয়ারি মহাকাশ থেকে প্রত্যাবর্তনের সময় কলম্বিয়া স্পেস সাটলটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের সময় এক দুর্ঘটনার ফলে সাত জন ক্রুসহ বিধ্বস্ত হয় এবং কল্পনাসহ সবাই মারা যান।

আমাদের দেশের প্রথম নারী পাইলটের নাম অনেকেই জানি সৈয়দা কানিজ ফাতেমা রোকসানা। তিনি ক্যাপ্টেন পদাধিকারী ছিলেন। ১৯৭৭ সালে তিনি বাণিজ্যিক বিমান পরিচালনার সনদ পান।

বাংলাদেশের সরকারি বিমানসংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর প্রথম নারী বৈমানিক তিনি।

১৯৮৪ সালের ৪ অগাস্ট তিনি বন্দরনগরী চট্টগ্রাম থেকে ফকার এফ-২৭ বিমানে করে ঢাকা বিমানবন্দরে অবতরণের সময় বৃষ্টিবিঘ্নিত আবহাওয়ায় বিমান দুর্ঘটনার শিকার হয়ে নিহত হন। একই বিমান দুর্ঘটনায় ৪৫ জন যাত্রীসহ চারজন ক্রু সদস্য নিহত হন।

চট্টগ্রাম থেকে ঢাকায় আগত অভ্যন্তরীণ এই ফ্লাইটটি অত্যধিক বৃষ্টিপাতের কারণে দুইবার অবতরণের চেষ্টা করেও রানওয়ে খুঁজে পেতে ব্যর্থ হয়, তৃতীয়বার অবতরণের চেষ্টার সময় বিমানটি রানওয়ে থেকে ৫০০ মিটার আগেই এক জলাভূমিতে পড়ে বিধ্বস্ত হয়।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত