অন্য চোখে

আজমল তানজীম সাকির (১৫), ঢাকা

Published: 2019-03-08 10:42:56.0 BdST Updated: 2019-03-08 10:42:56.0 BdST

বাংলাদেশের ইতিহাসের এক অবিচ্ছেদ্য অধ্যায় ৭ মার্চ। সেদিনের হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  ভাষণেই যেন বদলে যায় পুরো দৃশ্যপট। কবির নির্মলেন্দু গুণের ভাষায়, "সেই থেকে স্বাধীনতা শব্দটি আমাদের"।

দীর্ঘ ২৩ বছর শাসনের নামে শোষণ আর বঞ্চনার শিকার বাঙালি জাতি যেন অপেক্ষায় ছিল এক ডাকের। অপেক্ষায় ছিল দিক নির্দেশনার। উত্তাল সাগরে জাহাজকে যেমন দক্ষ নাবিক দিশা দেন, ঠিক তেমনি তখন নাবিকের রূপে যেন আবির্ভূত হয়েছিলেন শেখ মুজিবুর রহমান।

রেসকোর্স ময়দানের মঞ্চে উঠে শেখ মুজিবুর রহমানের তর্জনীর নাচনে উদ্দীপ্ত হয়েছিল কোটি বাঙালির হৃদয়। কোটি জোড়া নয়নকে স্বাধীনতার স্বপ্ন দেখায় সে ভাষণ। শুধু স্বাধীনতার স্বপ্ন দেখানো নয়, সেই স্বপ্ন পূরণের পথে হাঁটার নির্দেশনাটাও দিয়ে যান তিনি। যা কিছু আছে তা নিয়েই প্রস্তুত থাকার আহ্বান জানান।

কোর্ট-কাচারী, শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশ দেন। সামরিক আইন প্রত্যাহারের দাবি জানান। এদেশের মানুষকে জেগে ওঠার ডাক দেন তিনি। তার এ ভাষণ বাংলার মানুষকে করে দৃঢ় প্রত্যয়ী।

ভাষণ শেষে তিনি বলেন, "তোমাদের যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাকবা। মনে রাখবা রক্ত যখন দিয়েছি আরো রক্ত দেবো। এই দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব  ইনশাল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। জয় বাংলা।" ৪৮ বছর পেরিয়ে গেলেও এ শব্দগুলো আজো প্রতিটি বাঙালির কানে বাজে।

এ ভাষণেই অনুপ্রাণিত হয়েই যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বাঙালিরা। অর্জন করে স্বাধীনতার সূর্য। মুক্তি পায় পরাধীনতার শিকল থেকে। সেদিনের ভাষণ যেন হয়ে উঠে বাঙালির স্বাধীনতার মূলমন্ত্র। তাই তো সেদিন থেকেই স্বাধীনতা শব্দটি হয়ে যায় বাঙালির।

এ অগ্নিঝড়া ভাষণ কোনো মহাকাব্য থেকে কম কিসে! ১৯৭১ সালের ৫ এপ্রিল যুক্তরাষ্ট্রের পত্রিকা নিউজউইকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আখ্যা দেওয়া হয় 'রাজনীতির কবি' হিসেবে।

আজো সেই ভাষণ বাঙালি জাতির অনুপ্রেরণার উৎস। সেদিন কোটি বাঙালিকে ঐক্যবদ্ধ করেছিল এ ভাষণ। আজ স্বাধীন বাংলাদেশের অগ্রযাত্রার জন্যও চাই তেমন ঐক্যবদ্ধতা। সেদিনের মতো ঐক্যবদ্ধ হতে পারলেই হয়তো পূরণ হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন, এগিয়ে যাবে লাল-সবুজের প্রিয় বাংলাদেশ।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত