অন্য চোখে

দ্বীন মোহাম্মাদ সাব্বির (১৬), সিরাজগঞ্জ

Published: 2019-02-07 16:33:29.0 BdST Updated: 2019-02-07 16:34:03.0 BdST

একটি জাতির মেধা, মনন, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির ধারণ ও লালনপালনকারী হিসেবে গ্রন্থাগার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বইয়ের বিস্তর সংগ্রাহশালাই আমাদের কাছে গ্রন্থাগার বা লাইব্রেরি নামে পরিচিত। বই ছাড়া নিজেকে আলোকিত করার অন্য কোনো উপায় আমার জানা নেই। সর্বসাধারণের মধ্যে জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে গ্রন্থাগারের সুদূরপ্রসারী ভূমিকা রয়েছে। তাই গ্রন্থাগারকে বলা হয় ‘জনগণের বিশ্ববিদ্যালয়’।

গ্রন্থাগারের মাধ্যমে মানুষ জ্ঞান অর্জনের সুযোগ পায়। গ্রন্থাগারের আয়োজন সবার জন্যে অবারিত। চিন্তাশীল মানুষের কাছে গ্রন্থাগারের প্রয়োজন অনেক বেশি।

প্রতিটি মানুষের জীবনে লাইব্রেরির একটি বিরাট ভুমিকা রয়েছে। একজন শিশুর জীবনে বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে মানসিকভাবে পরিপূর্ণ বিকশিত হওয়াটা বিশেষ গুরুত্বপূর্ণ। আর তার জন্য যে প্রতিষ্ঠানটি বিশেষ ভুমিকা রাখে সেটি হচ্ছে লাইব্রেরি। এখানে একজন শিশু একইসাথে জ্ঞানবৃদ্ধি করতে পারে, বই থেকে জানতে ও শিখতে পারে জানা অজানা অনেক বিষয়। 

শিক্ষক শিক্ষার্থীসহ বিভিন্ন ব্যক্তিদের সঙ্গে লাইব্রেরির গুরুত্ব ও প্রয়োজনীয়তা নিয়ে কথা হয় হ্যালোর। শিশুদের কেউ কেউ অভিযোগ করে বলছে, তারা পাঠ্যবইয়ের বাইরে বিশেষ কিছু পড়ার সুযোগ পায় না।

এই ফলাফলমুখী শিক্ষা ব্যবস্থা শিশুদের জন্য কোন সুফল বয়ে আনবে আমার জানা নেই। তবে এটা জানি মানুষ হতে গেলে বইয়ের বিকল্প নেই, নেই গ্রন্থাগারের বিকল্প।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত